নিউইয়র্ক     মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রক্তশূন্যতা দূর করে মুলা শাক

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩ | ১০:৫৪ অপরাহ্ণ | আপডেট: ১৮ আগস্ট ২০২৩ | ১০:৫৪ অপরাহ্ণ

ফলো করুন-
রক্তশূন্যতা দূর করে মুলা শাক

মুলার চেয়ে মুলার শাক বেশ উপকারী। এখন প্রায় সারা বছরই পাওয়া যায়। মুলায় যে পরিমাণ পুষ্টি উপাদান আছে তার তুলনায় এর শাকে পুষ্টি বেশি থাকে। এতে বিভিন্ন ধরনের খনিজ যেমন- আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, ফলিক এসিড এবং প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। মুলা শাকে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা কোষ্ঠকাঠিন্য কমায়, ভালো রাখে পাকস্থলী। এই শাক আয়রনের জন্য আদর্শ। এটি রক্তশূন্যতা দূর করতে সাহায্য করে। সেইসঙ্গে মুলাশাকে থাকা আয়রন এবং ফসফরাস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মুলা শাকের জুস প্রাকৃতিক ভাবে ইউরিনারি ব্লাডার পরিষ্কার করতে সাহায্য করে। মুলা শাকে অবিশ্বাস্য পরিমাণে ভিটামিন সি রয়েছে। এটি স্কার্ভি নামক চর্মরোগ সারাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, মুলাশাক পাইলস এর ব্যাথা সারাতে বেশ কার্যকরী। এছাড়া পাইলসের প্রদাহ সারাতেও ভূমিকা রাখে।

মুলাশাক জন্ডিসের চিকিৎসাতেও ভালো কাজ করে। এই শাকের জুস প্রতিদিন যদি খাওয়া যায় তাহলে উপকার পাওয়া যায়। হাঁটুর ব্যথা কমাতে মুলাশাক বিশেষ ভূমিকা রাখে। এজন্য মুলাশাক ভালোভাবে পিষে তাতে সমপরিমাণ চিনি আর সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর আক্রান্ত স্থানে তা লাগান। তাহলে হাঁটুর ব্যথায় আরাম পাওয়া যাবে।

ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করতেও মুলাশাক বেশ কার্যকরী। এছাড়া শরীর থেকে টক্সিন বের করতেও মুলাশাক বিশেষ ভূমিকা রাখে। তথ্য: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন