নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নার্সদের তুলনায় চিকিৎসকেরা কম হাত ধুয়ে থাকেন : গবেষণা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৩ | ১২:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ মে ২০২৩ | ১২:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
নার্সদের তুলনায় চিকিৎসকেরা কম হাত ধুয়ে থাকেন : গবেষণা

সরকারি হাসপাতালে নার্সদের তুলনায় চিকিৎসকেরা হাত কম ধুয়ে থাকেন। এমনকি করোনা মহামারির প্রকোপের সময়ও মাত্র ২০ শতাংশ চিকিৎসককে হাত ধুতে দেখা গেছে। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষণা অনুযায়ী, চিকিৎসকদের তুলনায় অনেক নার্স তাঁদের হাত ধোয়া এবং প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করছেন। অন্তত ২৪ শতাংশ নার্স সঠিকভাবে তাঁদের হাত ধুয়েছেন, যেখানে অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মীর ২৩ শতাংশ এবং চিকিৎসকদের মাত্র ১০ শতাংশ নিয়ম মেনেছেন। চিকিৎসাসেবায় সম্পৃক্তদের স্বাস্থ্যবিধি মেনে হাত পরিষ্কার রোগীর সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বাস্থ্যবিধি লঙ্ঘনের ফলে প্রায়শই হাসপাতালে সংক্রমণের শিকার হয় অনেকে। এ ছাড়া চিকিৎসা ব্যয়ও বেড়ে যায়।

ভারতের তামিলনাড়ুর বেশ কয়েকটি জনস্বাস্থ্যকেন্দ্রে করোনা মহামারি চলাকালীন স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে হাত ধোয়ার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণের ওপর করা গবেষণাটি বিজ্ঞান সাময়িকী ‘হেলিয়নে’ প্রকাশিত হয়েছিল। গবেষকেরা ছয়টি জেলার ১৮টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে চিকিৎসক, নার্স, ল্যাবরেটরি টেকনিশিয়ান এবং ফার্মাসিস্টদের পর্যবেক্ষণ করেছেন। মেডিসিন, সার্জারি, প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যা, অর্থোপেডিকস এবং শিশুরোগবিদ্যার মতো বিভাগ পর্যবেক্ষণ করা হয়েছে। এ ছাড়া বহির্বিভাগ, ওপিডি, কন্ট্রোল রুম, এবং নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) পর্যবেক্ষণ করা হয়েছিল।

সুমি/পরিচয়

শেয়ার করুন