নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোভিড-১৯ আর বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা নয় জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৩ | ১২:২৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ মে ২০২৩ | ১২:২৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
কোভিড-১৯ আর বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা নয় জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোভিড-১৯ আর বৈশ্বিক স্বাস্থ্য ‘জরুরি অবস্থা’ নয়। ৫ই মে শুক্রবার এমন ঘোষণাই দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির ‘ইন্টারন্যাশনাল হেলথ রেগুলেশনস এমার্জেন্সি কমিটি’ গত বৃহস্পতিবার (৪ঠা মে) কোভিড-১৯ নিয়ে ১৫তম বৈঠক করে। এরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব টেড্রস আধানম ঘেব্রেইয়েসাস এই সুখবরটি জানিয়ে দেন।

তিনি আরো বলেন, আশার বিষয় হচ্ছে আমি কোভিড-১৯ কে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা নয় বলে ঘোষণা করেছি। তবে তার মানে এই নয় যে, করোনা বিশ্বব্যাপী আর স্বাস্থ্যঝুঁকি থাকছে না। বৃহস্পতিবার (৪ঠা মে) জরুরি কমিটি ১৫তম বারের মতো বৈঠক করেছে। তারা আমাকে সুপারিশ করেছে বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থার অবসান ঘটানোর ঘোষণা দিতে। আমি সেই পরামর্শটি গ্রহণ করেছি। ৫ই মে শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, গত এক বছরেরও বেশি সময় ধরে বিশ্বজুড়ে কোভিড পরিস্থিতির উন্নতি হচ্ছিল। এর ফলে বিশ্বের বেশিরভাগ দেশ কোভিড পূর্ববর্তী অবস্থায় ফিরে যেতে সক্ষম হয়েছে।

এর আগে ২০২০ সালের জানুয়ারি মাসে কোভিডকে আন্তর্জাতিক উদ্বেগের কারণ হিসেবে ঘোষণা করেছিল এই ‘ইন্টারন্যাশনাল হেলথ রেগুলেশনস এমার্জেন্সি কমিটি’। এর ছয় সপ্তাহের মাথায় কোভিডকে মহামারি ঘোষণা দেয়া হয়। গতবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, কোভিড-১৯ হয়ত থেকে যাবে। তবে তা থাকবে শ্বাসযন্ত্রের সাধারণ রোগ হিসেবে।

অন্যান্য শ্বাসতন্ত্রের রোগ যেভাবে ব্যবস্থাপনা করা হয়, এই রোগও সেভাবেই ব্যবস্থাপনা করতে হবে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম কোভিড শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ১৩ই জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০শে জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর ২রা ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। অবশেষে কোভিডকে সাধারণ রোগের কাতারে এনে বিবেচনার সুযোগ পেলো বিশ্ব।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন