নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ঝুঁকি নিয়ে সতর্কতা ডব্লিউএইচওর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২২ | ১২:১৪ অপরাহ্ণ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ | ১২:১৪ অপরাহ্ণ

ফলো করুন-
কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ঝুঁকি নিয়ে সতর্কতা ডব্লিউএইচওর

কোভিড মোকাবিলায় মানুষের সতর্কতা কমে যাওয়া এই ভাইরাসের মারাত্মক নতুন ভ্যারিয়েন্ট তৈরি করতে পারে। শুক্রবার এমন সতর্কবার্তা উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

বিষয়টি নিয়ে কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়াসিস। তিনি বলেন, এ বছর কোভিড মোকাবিলা কৌশলের ত্রুটিগুলো একটি মারাত্মক নতুন ভ্যারিয়েন্টের উদ্ভবের পরিস্থিতি তৈরি করে চলেছে। চীনের কিছু অঞ্চল সংক্রমণ বৃদ্ধির ঘটনা প্রত্যক্ষ করেছে।

গত সেপ্টেম্বরেই করোনার শেষ দেখা যাচ্ছে বলে আশাবাদের কথা জানিয়েছিলেন গেব্রিয়াসিস। কিন্তু এর কয়েক মাসের মধ্যেই তার কণ্ঠে পরিবর্তন দেখা গেলো। শুক্রবার তিনি বলেছেন, মহামারির জরুরি অবস্থা শেষ হয়ে গেছে; আমরা এখন এটি বলার জন্য অনেক কাছাকাছি অবস্থায় রয়েছি। তবে মহামারি শেষ হয়ে গেছে; এখনই এমনটা বলার সুযোগ নেই।

চীনের পাশাপাশি সম্প্রতি যুক্তরাজ্যের কিছু অংশেও নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। বিশ্বব্যাপী সরকারগুলোকে ৬০ বছরের অধিক বয়সী এমন ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের টিকাদানের প্রতি মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও।

শেয়ার করুন