নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একমুঠো চিনাবাদাম খান প্রতিদিন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩ | ১১:২০ অপরাহ্ণ | আপডেট: ১০ নভেম্বর ২০২৩ | ১১:২০ অপরাহ্ণ

ফলো করুন-
একমুঠো চিনাবাদাম খান প্রতিদিন

প্রায় ৩ হাজার ৩০০ ধরনের কোষ রয়েছে মানুষের মস্তিষ্কে। সেই সব কোষের মধ্যে গুরুত্বপূর্ণ হলো নিউরন। এ ছাড়া রয়েছে নন-নিউরোনাল কোষ। এগুলোর মধ্যে রয়েছে গ্লিয়া। এটি এমন ধরনের মস্তিষ্ক কোষ, যা নিউরনের কাঠামোগত সহায়তা ও পুষ্টি সরবরাহের পাশাপাশি সংকেত পাঠানোর প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। প্রাপ্তবয়স্ক মানুষের মস্তিষ্কে আনুমানিক ৮৬ বিলিয়ন নিউরন থাকে! সুস্থ থাকতে এই নিউরন ঠিক রাখতে হবে। কীভাবে সেটা করবেন?

খুব সহজ। প্রতিদিন বিকেলে অস্বাস্থ্যকর খাবার না খেয়ে ১০০ গ্রাম ভাজা চিনাবাদাম কিনে সেটা ভালো করে চিবিয়ে খান। এতে আপনার নিউরন টগবগ করতে থাকবে। তবে লবণ ও তেল দিয়ে ভাজা বাদাম খাওয়া যাবে না, খেতে হবে কোনো কিছুর মিশ্রণ ছাড়া।

চিনাবাদাম প্রোটিন, ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবার। এর অন্যান্য স্বাস্থ্য-সুবিধা আছে। এটি হৃদ্‌রোগের বিরুদ্ধে সুরক্ষা সহায়তার দেয়াল তৈরি করে। চিনাবাদাম ওজন কমাতে পারে। এতে চর্বির পরিমাণ ৪৪ থেকে ৫৬ শতাংশ পর্যন্ত। বাদামে প্রধানত মনো স্যাচুরেটেড ও পলি আন-স্যাচুরেটেড ফ্যাট থাকে, যার বেশির ভাগই অলিক ও লিনোলিক অ্যাসিড দিয়ে গঠিত। চিনাবাদামে শর্করার পরিমাণ মোট ওজনের প্রায় ১৬ শতাংশ। শর্করা কম এবং প্রোটিন, চর্বি ও আঁশের পরিমাণ বেশি হওয়ায় এর গ্লাইসেমিক ইনডেক্স খুব কম। ফলে ডায়াবেটিসের রোগীদের জন্য উপযুক্ত খাবার এটি। চিনাবাদাম অনেক ভিটামিন ও খনিজের চমৎকার উৎস। এর মধ্যে রয়েছে বায়োটিন, কপার, নিয়াসিন, ফোলেট, ম্যাংগানিজ, ভিটামিন ই, থায়ামিন, ফসফরাস ও ম্যাগনেশিয়াম। এ জন্য এটি হৃৎপিণ্ড সুস্থ ও কোলেস্টেরল ঠিক রাখে। ফলে এটি মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি পূরণে বেশ কার্যকর এবং মস্তিষ্কের পুষ্টির চাহিদা পূরণে অনন্য।

একজন প্রাপ্তবয়স্ক নারীর দৈনিক প্রোটিনের চাহিদা ৪৬ ও পুরুষের ৫৬ গ্রাম। শরীরের কোষ গঠন ও মেরামতের জন্য এটি অপরিহার্য উপাদান। চিনাবাদাম হলো উদ্ভিদভিত্তিক প্রোটিনের একটি চমৎকার উৎস। প্রতি ১০০ গ্রাম চিনাবাদামে প্রায় ২৫ গ্রাম প্রোটিন থাকে, যা একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক প্রোটিনের চাহিদার প্রায় অর্ধেক। তাই বিকেলে একমুঠো চিনাবাদাম খোসা ছাড়িয়ে খেয়ে নিন, মন-মেজাজ ভালো থাকবে।- আলমগীর আলম, খাদ্যপথ্য ও আকুপ্রেশার বিশেষজ্ঞ

শেয়ার করুন