নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব অর্থনীতিতে ১৩ লাখ কোটি ডলার সুদের বোঝা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৪০ অপরাহ্ণ | আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৪০ অপরাহ্ণ

ফলো করুন-
বিশ্ব অর্থনীতিতে ১৩ লাখ কোটি ডলার সুদের বোঝা

২০১০ সালের পর থেকে মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়েছে। ২০২১ সালের প্রথম প্রান্তিকে, ৫৮টি ধনী ও উদীয়মান অর্থনীতির সুদের হার গড়ে ২ দশমিক ৬ শতাংশ ছিল। ২০২২ সালের শেষ প্রান্তিকে এসে পৌঁছায় ৭ দশমিক ১ শতাংশে। এই দেশগুলোর মোট ঋণ কোভিড-১৯ মহামারির আগে রেকর্ড ৩০০ ট্রিলিয়ন বা তাদের সম্মিলিত জিডিপির ৩৪৫ শতাংশ দাঁড়ায় যা আগের ২৫৫ ট্রিলিয়ন বা জিডিপির ৩২০ শতাংশের চেয়ে বেশি।

বিশ্ব যত বেশি ঋণী হবে, সুদের হার বৃদ্ধির জন্য তত বেশি বিষয়টি স্পর্শকাতর হবে। ধারকর্য ও সুদের উচ্চ হারের প্রভাব মূল্যায়ন করতে দ্য ইকোনমিস্ট ৫৮টি দেশের ফার্ম, পরিবার ও সরকারের সুদের হার বৃদ্ধির বিষয়গুলো পর্যবেক্ষণ করেছে। একত্রে এই অর্থ দাঁড়িয়েছে বিশ্বব্যাপী জিডিপির ৯০ শতাংশের বেশি। ২০২১ সালে এসব দেশের সুদের পরিমাণ ছিল ১০ দশমিক ৪ ট্রিলিয়ন বা সম্মিলিত জিডিপির ১২ শতাংশ। ২০২২ সাল নাগাদ এটি মোট ১৩ ট্রিলিয়ন ডলার বা ১৩ লাখ কোটি ডলার বা জিডিপির ১৪ দশমিক ৫ শতাংশে পৌঁছেছে।

দ্য ইকোনমিস্ট বলছে, এই হিসাব অনুমান নির্ভর। বাস্তবে বিশ্বে উচ্চ সুদের হার দ্রুত ঋণ-পরিষেবা খরচ বাড়ায় না। সরকারি ঋণের মেয়াদ পাঁচ থেকে দশ বছরের মধ্যে থাকে। অন্যদিকে, পরিবারগুলো স্বল্পমেয়াদে ঋণ নেওয়ার প্রবণতা রাখে। ধরে নেওয়া হয়, সরকারি ঋণের জন্য পাঁচ বছরের মধ্যে এবং পরিবার ও কোম্পানির জন্য দুই বছরের সময়কালের মধ্যে সুদ হার বৃদ্ধি পায়। তা সত্ত্বেও, কেন্দ্রীয় ব্যাংকের একটি ক্লাব, ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্টের গবেষণা দেখায় উচ্চ হার আয়ের তুলনায় ঋণের সুদ বাড়ানো হয়েছে। এভাবে অনুমান করা হয়, নামমাত্র আয় আইএমএফের পূর্বাভাস অনুযায়ী বৃদ্ধি পায় এবং ঋণ-টু-জিডিপি অনুপাত সমান থাকে। এটি জিডিপির ৫ শতাংশ বার্ষিক বাজেট ঘাটতি বোঝায়, যা কোভিডের আগের তুলনায় কম।

আরও পড়ুন বছরে খেলাপি ঋণ বেড়েছে ১৭ হাজার কোটি টাকা

দ্য ইকোনমিস্টের বিশ্লেষকরা পরামর্শ দেন, যদি সুদের হার সরকারি বন্ড বাজারে মূল্যের পথ অনুসরণ করে, তাহলে সুদের আকার ২০২৭ সালের মধ্যে জিডিপির প্রায় ১৭ শতাংশে দাঁড়াবে। এই জাতীয় বিল বড় হবে, তবে নজিরবিহীন নয়। ২০০৭ থেকে ২০০৯ সালের বৈশ্বিক আর্থিক সংকট, ১৯৯০ এর দশকের শেষের দিকের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ১৯৮০-এর দশকে মূল্যস্ফীতির বিস্ফোরণে আমেরিকাতে সুদের খরচ জিডিপির ২০ শতাংশ ছাড়িয়ে গিয়েছিল। তবুও এই আকারের একটি গড় বিল এবং দেশগুলোর মধ্যে বড় পার্থক্যকে তুলে ধরবে। উদাহরণস্বরূপ, ঘানার সরকার ঋণ থেকে রাজস্ব অনুপাতে ছয়টির বেশি এবং সরকারি-বন্ডের ৭৫ শতাংশের সম্মুখীন হবে। যা প্রায় নিশ্চিতভাবে রাষ্ট্রীয় ব্যয়ে চোখের জল কমানোর মতো অবস্থা।

নামমাত্র ট্যাক্স রাজস্ব, পরিবারের আয় এবং কর্পোরেট মুনাফা বৃদ্ধি করে মূল্যস্ফীতির বোঝা কিছুটা কমিয়ে দিতে পারে। জিডিপির একটি অংশ হিসেবে বিশ্বব্যাপী ঋণ ২০২১ সালে ৩৫৫ শতাংশের সর্বোচ্চ থেকে কমে গেছে। উদাহরণস্বরূপ, আমেরিকায় পাঁচ বছরের ট্রেজারি মুদ্রাস্ফীতি-সুরক্ষিত সুরক্ষা বিলের পরিমাপ করা আসল হার ১ দশমিক ৫ শতাংশ হয়। ২০১৯ সালে গড়ে এটি ছিল শুন্য দশমিক ৩৫ শতাংশ।

তাহলে বোঝা কে বহন করছে? ৫৮টি দেশে পরিবার, কোম্পানি ও সরকারকে দুটি দিক অনুসারে তালিকা করা হয়। ঋণ থেকে আয়ের অনুপাত এবং গত তিন বছরে সুদের হার বৃদ্ধি। নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড ও সুইডেনসহ সমৃদ্ধ গণতান্ত্রিক দেশগুলো ক্রমবর্ধমান সুদের হারের প্রতি আরও সংবেদনশীল। তিনটিরই তাদের নিষ্পত্তিযোগ্য আয়ের প্রায় দ্বিগুণ ঋণের মাত্রা রয়েছে এবং ২০০৯ সালের শেষ থেকে স্বল্পমেয়াদি সরকারি বন্ড তিন শতাংশেরও বেশি পয়েন্ট বেড়েছে।

৩৯টি দেশের মধ্যে ৩৩টিতে ঋণের সঙ্গে মোট উৎপাদনের লাভের অনুপাত গত বছর কমেছে। আদানি গ্রুপের দুর্দশা সত্ত্বেও, ভারত ভালো স্কোর করেছে। বড় ঋণের বোঝা ও কঠোর আর্থিক অবস্থা এখনও কিছু কোম্পানির জন্য খুব বেশি হতে পারে। এসঅ্যান্ডপি গ্লোবাল নামে একটি গবেষণা সংস্থা বলছে, ইউরোপীয় কর্পোরেট ঋণের হার ২০২২ সালের শুরুতে ১ শতাংশের কম থেকে বছরের শেষ নাগাদ ২ শতাংশের বেশি হয়েছে।

শেষ ও সবচেয়ে ফলপ্রসূ পরিণতি হলো সরকারি ঋণ। ধনী-বিশ্বের সরকারগুলো বেশিরভাগই ভালো করছে। কিন্তু ইতালিতে অন্য কোনো ইউরোপীয় দেশের তুলনায় বন্ড বেশি বৃদ্ধি পেয়েছে। ফলে একটি ঝুঁকি রয়ে গেছে। ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক নীতি কঠোর করার ফলে এটি সার্বভৌম বন্ড কেনা বন্ধ করে দিয়েছে এবং মার্চ মাসে তার ব্যালেন্স-শিট সঙ্কুচিত করতে শুরু করবে। বিপদ হলো এটি সংকটকে প্ররোচিত করে।

উদীয়মান অর্থনীতির দেশগুলো তাদের নিজস্ব মুদ্রায় ঋণ নেয়। তবে যারা বহিরাগত ঋণ পাওয়ার জন্য লড়াই করছে, তাদের সহায়তার প্রয়োজন হতে পারে। আর্জেন্টিনা সম্প্রতি একটি বেল-আউট চুক্তিতে পৌঁছেছে, যার জন্য আইএমএফের ঋণ নেওয়া সহজ হবে। দেশটি ২০২০ সালে তার বাহ্যিক ঋণের জন্য খেলাপি হয়েছে। মিশর, যার মধ্যমেয়াদি সরকারি বন্ডের পরিমাণ প্রাক-মহামারি স্তরের প্রায় চার থেকে পাঁচ শতাংশ পয়েন্টের ওপরে রয়েছে। এই পথ অনুসরণ না করার চেষ্টা করছে। ঘানা, যেটি সম্প্রতি আর্জেন্টিনার মতো গুরুতরভাবে বিপর্যস্ত শিবিরে যোগ দিয়েছে, এখন আইএমএফ থেকে সমর্থন নিশ্চিত করার প্রয়াসে আর্থিকভাবে কঠোর হতে শুরু করেছে।

কিছু অর্থনীতির ভাগ্য পরিবর্তনে যেমন পারিবারিক ও ফার্মের এমনকি শেষ পর্যন্ত রাষ্ট্রীয় সমর্থনের প্রয়োজন, বিশেষ করে চীনের সদিচ্ছার ওপর নির্ভর করতে পারে। উচ্চ ঋণের মাত্রা সত্ত্বেও, দ্য ইকোনমিস্টের অনুমানে চীন র‌্যাংকিংয়র নিচের দিকে রয়েছে কারণ সুদের হার স্বাভাবিক। চীন এখন বিশ্বের দরিদ্র অর্থনীতির সবচেয়ে বড় ঋণদাতা। ফলে পশ্চিমা সরকারগুলো এদিকেও মনোযোগী হতে পারে। সূত্র: দ্য ইকোনমিস্ট

শেয়ার করুন