নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবজি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৩ | ১১:২৮ অপরাহ্ণ | আপডেট: ২৫ আগস্ট ২০২৩ | ১১:২৮ অপরাহ্ণ

ফলো করুন-
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবজি

মৌসুমি রোগ থেকে দূরে থাকতে ঋতু ভিত্তিক সবজি খাওয়া উপকারী।বর্ষাকাল চলে গেলেও মাঝে মধ্যেই বৃষ্টি হয়। আর ভেজা আবহাওয়াতে অসুস্থ হওয়ার সম্ভাবনাও থাকে।

বেঙ্গালুরু’র মাদারহুড হসপিটাল’য়ের পুষ্টি পরামর্শক অঞ্জনা বি নাইর হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “এই সময়ে নির্দিষ্ট সবজি প্রয়োজনীয় পুষ্টি যেমন- ভিটামিন সি ও জিংক সরবারহ করে যা দেহের প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করতে সহায়তা করে।”

এমন কয়েকটি সবজি হল :

পালং-শাক : এটা পুষ্টির আধার। আছে ভিটামিন এ, সি এবং কে। রয়েছে নানান রকম খনিজ যেমন- লৌহ ও ফোলেইট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

লাল ক্যাপ্সিকাম : উজ্জ্বল রং ও স্বতন্ত্র স্বাদযুক্ত লাল ক্যাপ্সিকাম কেবল দেখতেই সুন্দর না বরং এটা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে। এতে আছে ভিটামিন সি যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে, কোলাজেন বাড়ায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণের বিরুদ্ধে কাজ করে।নইর বলেন, “এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা উন্মুক্ত রেডিকেল থেকে কোষের ক্ষয় রোধ করে অসুখ থেকে দূরে রাখে।”

করলা : আছে অনন্য শক্তি উপাদান যা স্বাস্থ্য ভালো রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং ভিটামিন ও খনিজ উপাদান যোগাতে সহায়তা করে এই সবজি।

ঢেঁড়শ : ভিটামিন এ, সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা অক্সিডেটিভ চাপ কমায় এবং সার্বিক রোগ-প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

এসব পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি আর্দ্রতা রক্ষা, পর্যাপ্ত ঘুম এবং পরিচ্ছন্নতা রোগ হওয়া থেকে দূরে রাখতে সহায়তা করে।

শেয়ার করুন