নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে খাওয়ার পর হাঁটা কেন জরুরি?

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাতে খাওয়ার পর হাঁটা কেন জরুরি?

সারা দিন পরিশ্রমের পর অনেকে বাড়ি ফিরে রাতে কোনও মতে খেয়েই ঘুমিয়ে পড়েন। বিশেষজ্ঞদের মতে, ভরপেট খেয়েই ঘুমিয়ে পড়ার এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয় । চিকিৎসকরা বলছেন, দুপুর হোক কিংবা রাত, ভরপেট খেয়ে বেশ কিছু ক্ষণ সচল থাকা জরুরি। এ কারণে খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন তারা। খাওয়াদাওয়ার পর সচল থাকলে শরীরও ভালো থাকে। হজমের সমস্যাও অনেক কমে যায়। ভরপেট খাওয়ার পর হাঁটার অভ্যাসে কী কী উপকার হয় তা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘ টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে।

১. ভারী খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে শুয়ে পড়লে বদহজমের আশঙ্কা থাকে। বরং যদি হাঁটা যায়, তা হলে হজমশক্তি বাড়ে। সেই সঙ্গে অ্যাসিডিটির ঝুঁকিও কমে।

২. খাওয়ার পর ঘুমিয়ে পড়লেই ওজন বাড়ার ঝুঁকি থাকে । এ কারণে খাওয়ার পর অন্তত মিনিট দশেক হাঁটুন।

৩. অনেকেই রাতের খাবারের তালিকায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ক্যালোরিযুক্ত খাবার রাখেন। সেক্ষেত্রে হাঁটার বিকল্প আর কিছুই হতে পারে না। তা না হলে মেদ বাড়ার ঝুঁকি বাড়ে।

৪. যারা ডায়াবেটিসে ভুগছেন, তাদেরও খাওয়ার পর নিয়ম করে অন্তত ১০ মিনিট হাঁটা উচিত। কারণ খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। হাঁটলে এটা অনেকটাই নিয়ন্ত্রণে আসে।

৫. খাওয়ার পর ১০ মিনিট হাঁটলে উচ্চ রক্তচাপের মাত্রাও কমে। যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন, খাওয়ার পর হাঁটাহাঁটি করলে সুস্থ থাকতে পারবেন। অনেক সময়ে নিয়ম করে হাঁটার অভ্যাসেও রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে আসে।

৬. রাতের খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটলে রাতের ঘুম ভালো হয়।

৭. হাঁটা মানসিক চাপ দূর করতে এবং শরীরে এন্ডোরফিন নিঃসরণ করতে সাহায্য করে। হাঁটলে শরীরে ভালো বোধ হয় এবং মেজাজ উন্নত করে। এ কারণে রাতের খাবারের পরে হাঁটা মন ভালো রাখে এবং বিষন্নতা দূর করে।

শেয়ার করুন