নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজ খেলে যেসব উপকার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১২ পূর্বাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
পেঁয়াজ খেলে যেসব উপকার

পেঁয়াজ কেবল খাবারেরই স্বাদ বাড়ায় না, শরীরেও জোগায় প্রয়োজনীয় পুষ্টি। বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ পেঁয়াজ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি নিয়মিত পেঁয়াজ খেলে দূরে থাকা যায় ক্যানসারের মতো রোগ থেকেও। বিশেষজ্ঞরা বলছেন, পেঁয়াজ কাঁচা খেলেই উপকার পাবেন বেশি। যদিও রান্না করে খাওয়াটা ক্ষতিকর নয়, তবে কাঁচা খেলে অক্ষুণ্ণ থাকে সব পুষ্টিগুণ। স্যান্ডউইচ, সালাদে পেঁয়াজের স্লাইস মিশিয়ে নিতে পারেন। তেলে হালকা ভেজেও খাওয়া যায় উপকারী পেঁয়াজ। জেনে নিন পেঁয়াজে কোন কোন পুষ্টি উপাদান পাওয়া যায়।

ভিটামিন সি : পেঁয়াজ ভিটামিন সি এর চমৎকার উৎস। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রক্তনালী ও শরীরের অন্যান্য অংশ গঠনে সাহায্য করে। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে। বিশেষজ্ঞরা প্রতিদিন ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়ার পরামর্শ দেন। একটি গড় আকারের পেঁয়াজ দৈনন্দিন ভিটামিন সি চাহিদার ৯ থেকে ১৮ শতাংশ পর্যন্ত পূরণ করতে পারে।

ফাইবার : পেঁয়াজে দুই ধরনের ফাইবার থাকে। একটি হচ্ছে ডায়াটারি এবং অন্যটি প্রিবায়োটিক। ফাইবার আপনাকে দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে এবং নিয়মিত মলত্যাগ করতে সহায়তা করে। পেঁয়াজের প্রিবায়োটিক ফাইবার অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া (প্রোবায়োটিক) বাড়াতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট : পেঁয়াজে রয়েছে কোয়ারসেটিন যা একটি ফ্ল্যাভোনয়েড বা অ্যান্টিঅক্সিডেন্ট যৌ উপাদানটির প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি শরীরকে ভিটামিন ই তৈরি করতে সাহায্য করে এবং বিভিন্ন ধরনের ক্যানসার থেকে রক্ষা করে। লাল পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ তুলনামূলক বেশি থাকে।

ভিটামিন বি৬ : একটি মাঝারি আকারের পেঁয়াজে দৈনন্দিন ভিটামিন বি৬ চাহিদার ৮ শতাংশ রয়েছে। ভিটামিন বি৬ শরীরকে লাল রক্ত কণিকা গঠনে সাহায্য করে। এটি প্রোটিনকেও ভেঙে দেয়। তথ্য: ওয়েবএমডি

শেয়ার করুন