নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্রুত মানসিক চাপ কমানোর উপায়

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩ | ০১:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ১২ আগস্ট ২০২৩ | ০১:২৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
দ্রুত মানসিক চাপ কমানোর উপায়

ক্লান্তি দূর করার মতো অবসর বা সুযোগ অনেকেই পান না। এমন ক্ষেত্রে মানসিক চাপ আরও বেশি ক্লান্তির সৃষ্টি করে। তাই যতটা সম্ভব নিজেকে মানসিক চাপ মুক্ত রাখার চেষ্টা করা উচিত। মানসিক স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে মানসিক চাপ কমানোর কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

শ্বাস নিয়ন্ত্রণ: ‘রিলাক্সিং ব্রেথ’ হিসেবে পরিচিত ‘৪-৭-৮’ শ্বাস পদ্ধতি উদ্বেগ কমাতে এবং দ্রুত ঘুমাতে সহায়তা করে। এই শ্বাস পদ্ধতি অনুশীলন করার আগে আরামদায়কভাবে বসার ব্যবস্থা করুন।

– জিভের ডগাটি সামনের দাঁতের ঠিক পিছনে রাখুন এবং শ্বাসক্রিয়ার ওপর খেয়াল রাখুন।

– শ্বাস ছেড়ে ফুসফুস খালি করুন।

– নাক দিয়ে চার সেকেন্ড শ্বাস নিন।

– শ্বাস সাত সেকেন্ড ধরে রাখুন।

– ঠোঁট খানিকটা চোখা করে শিস দেওয়ার মতো আট সেকেন্ড সময় নিয়ে শ্বাস ছাড়ুন।

– চারবার এই একই পদ্ধতি অনুসরণ করুন

প্রোগেসিভ রিলাক্সেশ: প্রগতিশীল পেশি শিথিলকরণ বা পিএমআর এমন একটি পদ্ধতি যা সারা শরীরকে সামগ্রিক উদ্বেগ ও মানসিক চাপ কমাতে সহায়তা করে।

এই পদ্ধতিতে ধীরে ধীরে শরীরের প্রধান পেশিকে আরাম ও প্রশান্তি দিতে সহায়তা করে।

পাঁচ থেকে ১০ সেকেন্ড সময় নিয়ে পেশি শিথিল করণের জন্য শ্বাস গ্রহণ ও ত্যাগ করুন। প্রতিবার ১৫ থেকে ২০ সেকেন্ড সময় নিয়ে এই পদ্ধতি অনুসরণ করুন।

পরিবর্তন আনা: নিজেকে একটু আলাদা রাখুন। বাইরে হাঁটতে যান, দৌঁড়ালে আরও ভালো হয়। ধ্যান আপনার মনকে শান্ত করবে। শরীরচর্চা শরীরে এনড্রোফিনের নিঃসরণ করবে, এই হরমোন মন ভালো রাখে।

পছন্দের কাজে ব্যস্ত থাকা: বই পড়া, হাসির অনুষ্ঠান দেখা, সিনেমা বা পছন্দের যে কোনো কাজ আপনার মনে আনন্দ যোগাবে। নিজের পছন্দের কাজ, সৃজনশীল কাজ যেমন- খেলা, গান শোনা, ছবি আঁকা বা হতে পারে কারুশিল্প নিয়ে ব্যস্ত থাকার চেষ্টা করুন।

পোষা প্রাণীর সঙ্গে খেলা: গবেষণায় দেখা গেছে, প্রাণীদের সঙ্গে যোগাযোগ কর্টিসোল হরমোনের কারণে হওয়া মানসিক চাপ কমাতে সহায়তা করে। পোষা প্রাণী- কুকুর বা বিড়ালের সঙ্গে খেলা একাকিত্ব ও অবসাদ কমায়। মন ভালো করতে সহায়তা করে। কারও পোষা প্রাণী না থাকলেও সমস্যা নেই,। আশপাশে থাকা কোনো প্রাণীকে খাওয়ানো, তার সঙ্গে সময় কাটানো ইত্যাদিও মানসিক চাপ কমাতে সহায়তা করে। ছবি: রয়টার্স।

শেয়ার করুন