নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডায়াবেটিস যা খাবেন, যা খাবেন না

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩ | ১১:০০ অপরাহ্ণ | আপডেট: ১০ নভেম্বর ২০২৩ | ১১:০০ অপরাহ্ণ

ফলো করুন-
ডায়াবেটিস যা খাবেন, যা খাবেন না

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সব ধরনের সবুজ শাকসবজি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ছবি : সংগৃহীত

ডায়াবেটিস এমন একটি রোগ, যেখানে শর্করাজাতীয় খাবার বিপাকের জন্য শরীরে যতটুকু ইনসুলিন প্রয়োজন হয়, ততটুকু থাকে না। আপনারা জেনে থাকবেন, ডায়াবেটিস দুই ধরনের হয়—টাইপ-১ ও টাইপ-২। টাইপ-১ ডায়াবেটিসে ইনসুলিন একেবারেই থাকে না। তাই রোগ ধরা পড়ার সময় থেকেই ইনসুলিন নিতে হয়। আর টাইপ-২ ডায়াবেটিসে শরীরে ইনসুলিন থাকে, কিন্তু ইনসুলিন রেজিস্টেন্সের জন্য সেটি কাজ করতে পারে না। যেহেতু ডায়াবেটিস রোগে শর্করাজাতীয় খাবারের বিপাকে সমস্যা হয়, তাই আমরা চিকিৎসকেরা এ ধরনের খাবার, যেমন চিনি, মিষ্টি, ভাত, মিষ্টি ফল, মধু ইত্যাদি পরিমাণমতো খেতে বলি।মধু ও মিষ্টি ফল খাওয়া যাবে কি নামধু ও মিষ্টি ফল সহজেই রক্তের সঙ্গে মিশে যায় এবং দ্রুত ব্লাড সুগার বাড়ায়। তাই মধু ও মিষ্টি ফল না খাওয়াই ভালো।

ডায়াবেটিসের রোগীদের খাবার যেমন হবে : ডায়াবেটিসের রোগীদের খাবারে সব উপাদান পরিমাণমতো থাকতে হবে। তাঁরা অল্প অল্প করে বারবার খাবেন। এখানে শস্যদানা, ফল, আমিষ, চর্বি, শর্করা সব পরিমাণমতো থাকতে হবে। চিনি, মিষ্টি, মধু—এগুলো সহজেই রক্তে মিশে যায় এবং দ্রুত ব্লাড সুগার বাড়ায়। এগুলোকে বলে সিম্পল কার্বোহাইড্রেট। এগুলো এড়িয়ে চলতে চেষ্টা করতে হবে।

অন্যদিকে শস্যদানা, সবজি, আঁশযুক্ত ফল থেকে যে শর্করা আসে, তা ধীরে ধীরে রক্তে মিশতে থাকে বলে দ্রুত ব্লাড সুগার বাড়ায় না। এ ধরনের খাবারকে বলে জটিল শর্করা। তাই লাল আখ, চিড়া, ভুট্টা, শাকসবজি বেশি খেতে বলা হয়। এগুলো ধীরে ধীরে
ব্লাড সুগার বাড়ায়।

যেসব সবজি খেতে পারেন : সব ধরনের শাক, ফুলকপি, বাঁধাকপি, কাঁচা টমেটো, শসা, শিম, করলা, চিচিঙ্গা, ধুন্দল, চালকুমড়া, ডাঁটা, লাউ, শজনে, পানিকুমড়া, কাঁচা পেঁপে খেতে পারেন।

মিষ্টি ফল খেতে পারবেন কি না : মিষ্টি ফল, যেমন আম, কাঁঠাল, মাল্টা, আঙুর, কমলা দ্রুত ব্লাড সুগার বাড়ায়। তাই ডায়াবেটিসের রোগীদের এগুলো এড়িয়ে চলতে বলা হয়। খেলেও কম পরিমাণে, যেমন ১ বা ২ পিস খেতে বলা হয়। অন্যদিকে সবুজ আপেল, নাশপাতি, বরই—এগুলো ধীরে ধীরে রক্তে মেশে, তাই ব্লাড সুগার ধীরে বাড়ে। সে জন্য এগুলো খাওয়া যাবে।

হার্টের জন্য ভালো মাছ : ডায়াবেটিসের রোগীরা মাছ খেতে পারেন। মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আছে, যা হৃৎপিণ্ড ভালো রাখে।

যা বর্জন করতে হবে : ডায়াবেটিসের রোগীরা হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকিতে থাকেন। স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্সফ্যাট-জাতীয় খাবার হার্ট ব্লক করতে পারে এবং এগুলো স্ট্রোকের জন্য দায়ী। তাই এগুলো এড়িয়ে চলতে হবে। গরু ও খাসির মাংস, ফাস্ট ফুড, শিঙাড়া, সমুচা—এগুলোতে ট্রান্সফ্যাট, মানে খারাপ কোলেস্টেরল থাকে। এগুলো এড়িয়ে চলুন।

স্বাস্থ্যকর খাবার ডায়াবেটিসের রোগীদের ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। এ ছাড়া ডায়াবেটিসজনিত জটিলতা, যেমন স্ট্রোক ও হার্ট অ্যাটাক, কিডনি রোগ ও হাত-পা জ্বালা-পোড়া করা থেকে বাঁচাতে পারে। তাই সুষম খাবারের প্রতি নজর দিন।- ডা. মাজহারুল হক তানিম, হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ

শেয়ার করুন