নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২ | ০৯:২৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ আগস্ট ২০২২ | ০৯:২৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশি

আবহাওয়ার বিরুপ প্রভাব রাজধানীর হাসপাতালগুলো বহির্বিভাগে প্রতিদিন রোগী বাড়ছে রাস্তাঘাটের শরবত খাবেন না খেয়ে পানি ফুটিয়ে খাবেন : প্রফেসর ডা. এবিএম আবদুল্লাহ তীব্র তাপদাহ মানুষকে সংক

আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। দেশের ষড়ঋতুর এ হিসাব এখন আর মিলছে না। এই সময়ে বৃষ্টি হওয়ার কথা থাকলেও কাঠফাটা রোদে হাঁসফাঁস অবস্থা। পাশাপাশি বৈশ্বিক জ্বালানি সঙ্কটের কারণে দেশজুড়ে চলছে লোডশেডিং। তাই দিনভর প্রচন্ড দাবদাহে বাসায় থাকা দায় হয়ে যাচ্ছে। রাস্তায় বের হলে রোদের তাপে গা পুড়ে যাচ্ছে। শ্রাবণ শেষের দিকে হলেও বৃস্টির চিরচেনা রূপের দেখা নেই বললেই চলে। হঠাৎ কয়েক ফোঁটা বৃষ্টি হলেও তার স্থায়িত্ব কয়েক মিনিট। গতকাল সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ হলেও বাতাসে আদ্রতার পরিমান ছিল ৭০ শতাংশ। দাবদাহের প্রভাবে তাই হাঁসফাঁস অবস্থা ছিল মানুষের। আবহাওয়ার বিরুপ প্রভাবের কারণে সকল বয়সী মানুষের বেড়েছে বিভিন্ন রোগব্যাধি। যার ফলে রাজধানীসহ সারাদেশের সকল হাসপাতালে বাড়ছে সর্দি-জ¦র, ডায়রিয়ার রোগী। এ ছাড়া নিউমোনিয়াসহ বিভিন্ন উপসর্গ থাকা শিশুদেরও নিয়ে আসছেন তাদের অভিভাবকরা।

সূত্র মতে, গত কিছুদিন থেকে রাজধানীতে হঠাৎ করে বাড়ছে ভাইরাস জ্বরসহ বিভিন্ন রোগব্যাধি। নগরীর বিভিন্ন এলাকায় নারী-পুরুষ ও শিশু নির্বিশেষে জ্বর, ডায়রিয়া, আমাশয়, ঠান্ডা, হাঁচি ও কাশিতে আক্রান্ত হচ্ছেন। আক্রান্তরা জানান, জ্বরের তাপমাত্রা ১০৩-১০৪ ডিগ্রি পর্যন্ত উঠানামা করছে। জ্বরের সঙ্গে কারও কারও হাত-পা ও মাথা ব্যথাও হচ্ছে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও শিশু হাসপাতাল, আইসিডিডিআর,বিসহ বিভিন্ন সরকার-বেসরকারি হাসপাতালের বর্হিবিভাগে ও চিকিৎসকদের প্রাইভেট চেম্বারে জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে। চিকিৎসকরা বলছেন, সাধারণত ভাইরাস জ্বরে আক্রান্ত হলেও অনেকেই আতঙ্কে ডেঙ্গু জ্বর মনে করে চিকিৎসকের কাছে ছুটে আসছেন। তাদের এ আতঙ্ক অমূলক নয়, রাজধানীর বিভিন্ন হাসপাতালে প্রায় প্রতিদিনই ৭০/৮০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হচ্ছেন। এছাড়াও অধিকাংশ রোগীই আসছেন সর্দি, কাশি ও জ্বর নিয়ে। গতকালও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি ৪০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া প্রচন্ড দাবদাহে প্রতিদিনই বাড়ছে ডায়রিয়ার রোগী। আইসিডিডিআর,বি সূত্র জানিয়েছে, গতকালও সন্ধ্যা পর্যন্ত ৩১৭ জন রোগী হাসপাতালে ভর্তি আছেন। আগের দিন বৃহষ্পতিবার মধ্যরাত পর্যন্ত রোগী ভর্তি ছিল ৩৯৪ জন। প্রতিষ্ঠানটির মিডিয়া ম্যানেজার তারিফ রহমান জানান, প্রতিদিনই হাসপাতালে জ্বর-ডায়রিয়ার রোগীর ভিড় বাড়ছে।

 

শেয়ার করুন