নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আলু খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৩৪ অপরাহ্ণ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৩৪ অপরাহ্ণ

ফলো করুন-
আলু খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?

কখনো কি চিন্তা করেছেন? ভাত, রুটির পরে আমাদের কোন খাবার বেশি খাওয়া হয়। সেই খাবারের নাম হলো আলু। রান্নাঘরে আলুর দেখা মিলবে না। তা আসলে হয় না। আলু প্রায় সব রান্নার সঙ্গেই সহজেই মিশে যায়।

আলু অনেক গুণেতে ভরপুর এক সবজি। এতে আছে ফাইবার, আয়রন এবং ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন সি সহ অন্যান্য খাদ্যগুণ। তবে, আলুর যেমন ভালো দিক রয়েছে, তেমনি খারাপ দিক আছে। ডায়াবেটিস, উচ্চ-রক্তচাপে যাঁরা বেশি চিন্তিত। তাঁরা আলুকে না বলুন।

আসুন জেনে নিন, আলুর উপকারিতা এবং অপকারিতা।

উপকারিতা
১. আলু এবং আলুর খোসাতে ফাইবারের মাত্রা অনেক বেশি থাকে। তাই রান্নার তরকারিতে মাঝে মাঝে খোসাসহ আলু কেটে দিন। এতে দেখবেন আপনার পেট পরিষ্কার হবে আর কোষ্ঠকাঠিন্যে থেকে মুক্তি পাবেন।

২. আলু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আলুর মধ্যে রয়েছে ভিটামিন সি। ভিটামিন সি ত্বকের ক্ষতি রোধ করতে অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে।

৩. উচ্চ রক্তচাপের সমস্যায় খেতে পারেন আলু। আলুতে আছে পটাশিয়াম। যা স্নায়ু, কিডনি ও হার্ট ভাল রাখতে কার্যকর ভূমিকা রাখে।

৪. আমাদের মধ্যে অনেকেই আছেন, যারা ওজন কম সমস্যায় ভোগেন। তাদের জন্য আলু খুবই উপকারি। কেননা আলুর মধ্যে আছে কার্বোহাইড্রেট, যা ওজন বৃদ্ধি করতে সাহায্য করে। তাই আপনি যদি খুব পাতলা হন এবং আপনার ওজন বাড়াতে চান, তাহলে অবশ্যই আপনার খাদ্যতালিকায় আলু রাখুন।

অপকারিতা
১. প্রতিদিন বেশি পরিমাণে আলু খেলে শরীরের রক্তের শর্করা এবং ইনসুলিনের মাত্রা বেড়ে যেতে পারে। তাই ডায়াবেটিস রোগীরা আলু খাওয়া কমিয়ে দিন।

২. কুচকে যাওয়া আলুর মধ্যে আছে সোলানিন নামক একটি বিষাক্ত যৌগ। যা রক্তের সঞ্চালনে এবং শ্বাসকষ্টের সমস্যা, মাথাব্যথা, এমনকি ডায়রিয়াও সৃষ্টি করতে পারে। তাই কুচকে বা বির্বণ আলু থেকে দূরে থাকুন।

৩. প্রত্যেকদিন আলু খেলে বেড়ে যেতে পারে শরীরের ওজন। তাই স্থূলতায় ব্যক্তিরা আলু এড়িয়ে চলুন।

শেয়ার করুন