নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপনার রক্তের ধরন আপনার স্ট্রোকের ঝুঁকিকে প্রভাবিত করতে পারে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩ | ১০:০৩ অপরাহ্ণ | আপডেট: ০৮ মার্চ ২০২৩ | ১০:২৪ অপরাহ্ণ

ফলো করুন-
আপনার রক্তের ধরন আপনার স্ট্রোকের ঝুঁকিকে প্রভাবিত করতে পারে

২০২২ সালের একটি সমীক্ষা অনুসারে, অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায় একটি বিশেষ ‘A’ গ্রুপের রক্তের ব্যক্তিদের ৬০ বছর বয়সের আগে স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করা হচ্ছে। রক্তের প্রকারগুলি আমাদের লোহিত রক্তকণিকার পৃষ্ঠে প্রদর্শিত রাসায়নিকের সমৃদ্ধ বৈচিত্র্যের বর্ণনা করে। সবচেয়ে পরিচিতদের মধ্যে A এবং B নাম গুলি রয়েছে, এগুলি AB হিসাবে একত্রে উপস্থিত হতে পারে, পৃথকভাবে A বা B হিসাবে থাকতে পারে, বা একেবারেই উপস্থিত না থাকলে সেখানে ‘O’ গ্রুপ বলে ধরা হয়। এমনকি এই প্রধান রক্তের প্রকারের মধ্যেও দায়ী জিনের মিউটেশন থেকে উদ্ভূত সূক্ষ্ম ভিন্নতা রয়েছে।

এখন জিনোমিক গবেষণা A1 সাবগ্রুপ এবং প্রারম্ভিক স্ট্রোকের জন্য জিনের মধ্যে একটি স্পষ্ট সম্পর্ক উন্মোচন করেছে। গবেষকরা ৪৮ টি জেনেটিক অধ্যয়ন থেকে তথ্য সংকলন করেছেন, যার মধ্যে প্রায় ১৭,০০০জন স্ট্রোক এবং প্রায় ৬লক্ষ নন-স্ট্রোক ব্যক্তি অন্তর্ভুক্ত রয়েছে। সমস্ত অংশগ্রহণকারীদের বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে ছিল। একটি জিনোম-বিস্তৃত অনুসন্ধান স্ট্রোকের পূর্বের ঝুঁকির সাথে দৃঢ়ভাবে যুক্ত দুটি অবস্থান প্রকাশ করেছে। একটি স্থানে রক্তের গ্রুপের সাথে জিন বসে। নির্দিষ্ট ধরণের রক্তের জিনগুলির দ্বিতীয় বিশ্লেষণে পাওয়া গেছে যাদের জিনোমে A গ্রুপের ভিন্নতার জন্য কোড করা হয়েছে তাদের ৬০ বছর বয়সের আগে স্ট্রোকের সম্ভাবনা ১৬ শতাংশ বেশি ছিল, অন্যান্য রক্তের প্রকারের তুলনায়।

গ্রুপ O1 এর জন্য যাদের জিন আছে তাদের ক্ষেত্রে ঝুঁকি ১২ শতাংশ কম ছিল।গবেষকরা মনে করেন, তবে A টাইপের রক্তে স্ট্রোকের অতিরিক্ত ঝুঁকি কম, তাই এই গ্রুপে অতিরিক্ত সতর্কতা বা স্ক্রিনিংয়ের প্রয়োজন নেই। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেখক এবং ভাস্কুলার নিউরোলজিস্ট স্টিভেন কিটনার ২০২২ সালের বিবৃতিতে বলেছেন- ”আমরা এখনও জানি না কেন রক্তের গ্রুপ A উচ্চতর ঝুঁকি প্রদান করে।তবে এটি সম্ভবত রক্ত জমাট বাঁধার কারণগুলির সাথে কিছু সম্পর্কযুক্ত যেমন প্লেটলেট এবং কোষ যা রক্তনালীগুলির পাশাপাশি অন্যান্য সঞ্চালনকারী প্রোটিনগুলির সাথে সংযোগ স্থাপন করে, এগুলি সমস্তই রক্ত জমাট বাঁধার ক্ষেত্রে ভূমিকা পালন করে। ”মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর, ৮ লক্ষের কম কিছু ব্যক্তি একটি স্ট্রোকের মুখোমুখি হন। এই ঘটনাগুলির বেশিরভাগই – প্রতি চারটির মধ্যে তিনটি – ৬৫ বছর বা তার বেশি বয়সের লোকেদের মধ্যে ঘটে। এছাড়াও, গবেষণায় অন্তর্ভুক্ত ব্যক্তিরা উত্তর আমেরিকা, ইউরোপ, জাপান, পাকিস্তান এবং অস্ট্রেলিয়ায় বসবাসকরি, অ-ইউরোপীয় মানুষ মাত্র ৩৫ শতাংশ অংশগ্রহণকারী। কিটনার বলেছেন-“আমাদের বর্ধিত স্ট্রোকের ঝুঁকির প্রক্রিয়াগুলি স্পষ্ট করার জন্য আরও ফলো-আপ অধ্যয়নের প্রয়োজন। ”৬০ বছর বয়সের আগে যাদের স্ট্রোক হয়েছিল তাদের ৬০ বছর বয়সের পরে যারা স্ট্রোক করেছিল তাদের সাথে তুলনা করে গবেষণার আরেকটি মূল অনুসন্ধান এসেছে।

এর জন্য, গবেষকরা ৬০ বছরের বেশি বয়সী প্রায় ৯,৩০০ জন লোকের একটি ডেটাসেট ব্যবহার করেছেন যাদের স্ট্রোক হয়েছে এবং ৬০ বছরের বেশি বয়সের প্রায় ২৫,০০০ জনের ডেটাসেট ব্যবহার করেছেন যাদের স্ট্রোক হয়নি। তারা দেখেছেন যে টাইপ ‘A’ ব্লাড গ্রুপে স্ট্রোকের বর্ধিত ঝুঁকি দেরীতে শুরু হওয়া স্ট্রোক গ্রুপে নগণ্য হয়ে উঠেছে, এর থেকে বোঝা যায় যে জীবনের প্রথম দিকে ঘটে যাওয়া স্ট্রোকের পরবর্তীতে ঘটে যাওয়া স্ট্রোকের তুলনায় একটি ভিন্ন প্রক্রিয়া থাকতে পারে। অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে স্ট্রোক হওয়ার সম্ভাবনা কম থাকে ধমনীতে চর্বি জমার কারণে (একটি প্রক্রিয়া যা এথেরোস্ক্লেরোসিস বলা হয়) । সমীক্ষায় আরও দেখা গেছে যে টাইপ ‘B’ রক্তে আক্রান্ত ব্যক্তিদের বয়স নির্বিশেষে নন-স্ট্রোক নিয়ন্ত্রণের তুলনায় স্ট্রোক হওয়ার সম্ভাবনা প্রায় ১১ শতাংশ বেশি। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে জিনোমের যে অংশটি রক্তের প্রকারের জন্য কোড করে যাকে ‘ABO লোকাস’ বলা হয়, সেটি করোনারি ধমনী ক্যালসিফিকেশনের সাথে যুক্ত, যা রক্ত প্রবাহ এবং হার্ট অ্যাটাককে সীমাবদ্ধ করে। A এবং B রক্তের প্রকারের জেনেটিক ক্রম শিরায় রক্ত জমাট বাঁধার সামান্য বেশি ঝুঁকির সাথেও যুক্ত, যাকে বলা হয় ভেনাস থ্রম্বোসিস। এই গবেষণাটি নিউরোলজিতে প্রকাশিত হয়েছিল। সূত্র : sciencealert.com

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন