নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকার সর্ববৃহৎ মন্দিরের উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩ | ১২:২২ পূর্বাহ্ণ | আপডেট: ১০ অক্টোবর ২০২৩ | ১২:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
আমেরিকার সর্ববৃহৎ মন্দিরের উদ্বোধন

আমেরিকার নিউ জার্সিতে স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরের উদ্বোধন করা হয়েছে। এটি দেশটির সর্ববৃহৎ মন্দির। গতকাল ৮ অক্টোবর উদ্বোধন করা হয় মন্দিরের। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং নেতারা এই উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন।

অক্ষরধাম মন্দিরের নজরকাড়া স্থাপত্য এরইমধ্যে আলোচনায়। প্রতিটি মিনার থেকে ছাদ ও অন্দরসজ্জায় নিখুঁত কারুকাজে হিন্দু ধর্মের চরিত্র ও গল্প ফুটিয়ে তোলা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, আমেরিকার সবচেয়ে বড় হিন্দু মন্দির এটি। নিউ জার্সিতে অবস্থিত স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরটি ভারতের বাইরের সর্ববৃহৎ মন্দির। ১৮৩ একর জমির ওপর নির্মিত এই মন্দির তৈরিতে ১২ বছর সময় লেগেছে। আমেরিকা জুড়ে প্রায় ১২ হাজার ৫০০ জন মিলে এই নির্মাণ শেষ করেছে।

বিশ্বের বৃহত্তম মন্দির কম্বোডিয়ার আঙ্কর ওয়াট। এরপর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির এই স্বামী নারায়ণ অক্ষরধাম মন্দির। মন্দিরটি প্রাচীন ভারতীয় সংস্কৃতি অনুসারে তৈরি করা। মন্দিরে ১০ হাজারটিরও বেশি মূর্তি, ভারতীয় বাদ্য যন্ত্র এবং নৃত্যকলা খোদাই করা হয়েছে।

প্রধান উপাসনালয়সহ মন্দিরটিতে ১২টি উপ-মন্দির, নয়টি শিখরের মতো কাঠামো এবং নয়টি পিরামিড শিখর রয়েছে। ঐতিহ্যবাহী পাথরের স্থাপত্যের বৃহত্তম উপবৃত্তাকার গম্বুজও রয়েছে। চুনাপাথর, গ্রানাইট, বেলেপাথর এবং মার্বেলসহ প্রায় ২০ লাখ ঘনফুট পাথর এর নির্মাণে ব্যবহার করা হয়েছে। আগামী ১৮ অক্টোবর থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে মন্দিরটি।

 

শেয়ার করুন