নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উবার এবং লিফট এর চালকদের মজুরী চুরি- ৩২৮ মিলিয়ন ডলার ক্ষতিপুরণ দেবে দুই কোম্পানী

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২৩ | ১২:১৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ | ১২:১৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
উবার এবং লিফট এর চালকদের মজুরী চুরি- ৩২৮ মিলিয়ন ডলার ক্ষতিপুরণ দেবে দুই কোম্পানী

উবার এবং লিফট এর চালকদের মজুরী চুর করায় উক্ত দুই কোম্পানী ৩২৮ মিলিয়ন ডলার ক্ষতিপুরণ দিতে সম্মত হয়েছে। নিউ ইয়র্ক ষ্টেট এটর্নী জেনারেল লেটিশয়া জেমস এর দায়ের করা মামলার ফলে উবার (২৯০ মিলিয়ন ডলার) এবং লিফট কর্তৃপক্ষ (৩৮ মিলিয়ন ডলার) চালকদের কাছে ফিরিয়ে দেবে যারা উক্ত দুই কোম্পানী প্রতারিত হয়েছেন তাদেরকে।
নিষ্পত্তির অংশ হিসাবে, চালকরা বাধ্যতামূলক বেতনের অসুস্থ ছুটি, ন্যূনতম বেতন এবং অন্যান্য সুবিধাগুলিও পাবেন

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস এর অফিসের বহু-বছরের তদন্তের সমাধান হয়েছে, যেখানে দেখা গেছে যে কোম্পানিগুলির নীতিসমুহ ড্রাইভারদের কাছ থেকে কষ্টার্জিত বেতন আটকে দেওয়া এবং নিউইয়র্কের শ্রম আইনের অধীনে উপলব্ধ মূল্যবান সুবিধাগুলি গ্রহণ করতে বাধা দেয়। ঘোষিত বন্দোবস্তগুলি চালকদের বেতনের কেটে রাখা অংশ ফেরত দেবে এবং একটি ন্যূনতম ড্রাইভার ইনস্টিটিউট করবে “আর্নািং ফ্লোর”, বেতন দেওয়া অসুস্থ ছুটি, সঠিক নিয়োগ এবং উপার্জনের বিজ্ঞপ্তি, এবং ড্রাইভারদের কাজের অবস্থার অন্যান্য উন্নতি সাধন করবে। উবার ২৯০ মিলিয়ন ডলার এবং লিফট ৩৮ মিলিয়ন ডলার প্রদান করবে দুটি পৃথক সেটেলমেন্ট ফান্ডে যা সম্পূর্ণরূপে বর্তমান এবং প্রাক্তন ড্রাইভারদের মধ্যে বিতরণ করা হবে।

যোগ্য ড্রাইভাররা তাদের বকেয়া তহবিল পাওয়ার জন্য একটি দাবি দায়ের করতে পারবেন। এ সংক্রান্ত নোটিশ ড্রাইভারদের কাছে মেইল, ইমেল এবং/অথবা টেক্সট মেসেজের মাধ্যমে পাঠানো হবে। দাবী দাখিল, পর্যালোচনা এবং বিতরণ সংক্রান্ত তথ্য অ্যাটর্নি জেনারেলের অফিস (OAG) ওয়েবসাইটেও পাওয়া যাবে।

এ প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল জেমস বলেন, “রাইডশেয়ার ড্রাইভাররা দিনরাত সব সময় কাজ করে লোকেদের যেখানে যেতে হবে সেখানে নিয়ে যেতে। “বছরের পর বছর ধরে, চ্যালেঞ্জিং পরিস্থিতিতে দীর্ঘ সময় কাজ করার সময় উবার এবং লিফট পদ্ধতিগতভাবে তাদের ড্রাইভারদের কয়েক মিলিয়ন ডলার বেতন এবং সুবিধা প্রাপ্তির সাথে প্রতারণা করেছে। এই চালকরা বেশিরভাগই অভিবাসী সম্প্রদায় থেকে আসে এবং তাদের পরিবারের জন্য এই চাকরির উপর নির্ভর করে। এই বন্দোবস্তগুলি নিশ্চিত করবে যে শেষ পর্যন্ত তারা যা সঠিকভাবে উপার্জন করেছে এবং আইনের অধীনে পাওনা আছে। তথাকথিত ‘গিগ ইকোনমি’-এ কর্মরত কোম্পানিগুলি যাতে কর্মীদের তাদের অধিকার থেকে বঞ্চিত না করে বা তাদের সুরক্ষার জন্য তৈরি করা আইনগুলিকে দুর্বল না করে তা নিশ্চিত করার প্রয়াস আমার অফিস অব্যাহত রাখবে।”

২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত, উবার ড্রাইভারদের পেমেন্ট থেকে সেলস ট্যাক্স এবং ব্ল্যাক কার ফান্ড ফি কেটে নিয়েছে যখন সেই ট্যাক্স এবং ফি যাত্রীদের দেওয়া উচিত ছিল। উবার কর্তৃপক্ষ তাদের পরিষেবার শর্তাবলীতে চালকদের বেতনে কাটাকে ভুলভাবে উপস্থাপন করেছে, ড্রাইভারদের বলেছে যে উবার শুধুমাত্র ড্রাইভারদের ভাড়া থেকে তার কমিশন কেটে নেবে এবং ড্রাইভাররা “যেকোন টোল, ট্যাক্স বা ফি এর জন্য [যাত্রীদের] চার্জ করার অধিকারী” “যদিও এটি করার কোনো পদ্ধতি উবার ড্রাইভার অ্যাপের মাধ্যমে সেসময় দেওয়া হয়নি।

লিফট কর্তৃপক্ষ ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত ড্রাইভারদের শর্ট চেঞ্জ করার জন্য একই পদ্ধতি ব্যবহার করেছে, নিউইয়র্কে ড্রাইভারদের পেমেন্ট থেকে গড়ে ১১.৪% “প্রশাসনিক চার্জ” কেটেছে বিক্রয় কর এবং ব্ল্যাক কার ফান্ড ফি এর পরিমাণ যা যাত্রীদের দেওয়া উচিত ছিল। উবার এবং লিফট নিউ ইয়র্ক সিটি এবং নিউ ইয়র্ক ষ্টেট আইনের অধীনে কর্মচারীদের জন্য উপলব্ধ অসুস্থ ছুটির সাথে ড্রাইভারদের প্রদান করতে ব্যর্থ হয়েছে।

প্রাক্তন চালকদের মোট ৩২৮ মিলিয়ন ডলার বকেয়া পাওনা প্রদানের পাশাপাশি, সেটেলমেন্টের অধীনে, উবার এবং লিফট একটি “আর্নাং ফ্লোর”-এ সম্মত হয়ে, গ্যারান্টি দেয় যে সমগ্র নিউ ইয়র্ক ষ্টেট জুড়ে চালকদের পাঠানো থেকে রাইড শেষ হওয়া পর্যন্ত ন্যূনতম হার দেওয়া হবে। নিউ ইয়র্ক সিটির বাইরের ড্রাইভাররা প্রতি ঘন্টায় ন্যূনতম ২৮ ডলার পাবেন, বার্ষিক মুদ্রাস্ফীতির সাথেও সামঞ্জস্য করা হবে, ফলে প্রথমবারের মতো নিশ্চিত হয়ে যে হাজার হাজার উবার এবং লিফট ড্রাইভার প্রাথমিকভাবে নিউ ইয়র্ক সিটির বাইরে কাজ করছেন তাদের ন্যূনতম বেতন নিশ্চিত করা হল। নিউ ইয়র্ক সিটিতে চালকরা ইতিমধ্যেই ২০১৯ সালে ট্যাক্সি ও লিমুজিন কমিশন (টিএলসি) দ্বারা প্রতিষ্ঠিত প্রবিধানের অধীনে ন্যূনতম ড্রাইভার বেতন পান।

উবার এবং লিফট ড্রাইভার এখন নিশ্চিত বেতনভুক্ত অসুস্থ ছুটি পাবেন। চালকরা প্রতি ৩০ ঘন্টা কাজ করার জন্য এক ঘন্টা অসুস্থ বেতন পাবেন, প্রতি বছর সর্বোচ্চ ৫৬ ঘন্টা পর্যন্ত। নিউ ইয়র্ক সিটির বাইরে রাইডগুলি সম্পন্নকারী ড্রাইভারদের অসুস্থ ছুটির জন্য প্রতি ঘন্টায় ন্যূনতম ২৬ ডলার প্রদান করা হবে, যা মূল্যস্ফীতির জন্য বার্ষিক সমন্বয় করা হবে। উবার এবং লিফট কর্তৃপক্ষ তাদের অ্যাপে আপডেটও করবে যাতে ড্রাইভাররা অ্যাপের মাধ্যমে অসুস্থ ছুটির অনুরোধ করতে পারেন।

উবার এবং লিফট কর্তৃপক্ষ ড্রাইভারদের সঠিক নিয়োগ বিজ্ঞপ্তি এবং উপার্জনের বিবৃতি প্রদান করবে। নিয়োগের বিজ্ঞপ্তিগুলি সঠিকভাবে আয়ের ব্যাখ্যা করবে যা ড্রাইভাররা তাদের কাজের জন্য যোগ্য, এবং উপার্জনের বিবৃতিগুলি প্রতিটি বেতনের সময়ের জন্য অর্জিত ক্ষতিপূরণের সঠিকভাবে বিশদ বিবরণ দেবে। কোম্পানিগুলি রাইডার দ্বারা প্রদত্ত অর্থের প্রতিটি রাইডের পরে ড্রাইভারদের অবহিত করবে। কোম্পানিগুলি একাধিক ভাষায় ড্রাইভারদের জন্য ইন-অ্যাপ চ্যাট সমর্থন প্রদান করবে যাতে তারা সহজেই তাদের উপার্জন বা অন্যান্য কাজের শর্ত সম্পর্কে প্রশ্ন করতে পারে। উপরন্তু, ড্রাইভাররা এখন উবার এবং লিফট প্ল্যাটফর্ম থেকে সমস্ত নিষ্ক্রিয়করণের আবেদন করতে সক্ষম হবে।

নিউইয়র্ক জুড়ে এক লক্ষেরও বেশি চালক এই ঐতিহাসিক সমঝোতার মাধ্যমে গঠিত সেটেলমেন্ট তহবিল এবং তাদের দেওয়া সুবিধাগুলি পাওয়ার সুযোগ পেয়েছে। ফলস্বরূপ, এই সমঝোতা রাইডশেয়ার চালকদের অর্থনৈতিক জীবনে একটি বড় প্রভাব ফেলবে, যারা প্রধানত অভিবাসী এবং প্রায়শই তাদের পরিবারের আয়ের প্রধান উৎস। সমীক্ষায় দেখা গেছে যে নিউইয়র্ক সিটিতে, দশজন চালকের মধ্যে নয়জনই অভিবাসী, দুই-তৃতীয়াংশ পুরো সময় চালক হিসেবে কাজ করে এবং অর্ধেকেরও বেশি তাদের পরিবারের প্রাথমিক উপার্জনকারী।

নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স (এনওয়াইটিডব্লিউএ) এর নির্বাহী পরিচালক ভৈরবী দেশাই বলেছেন “আমরা রোমাঞ্চিত যে আমাদের সদস্যরা তাদের চুরি করা আয় পুনরুদ্ধার করতে এই ঐতিহাসিক বিজয় অর্জন করেছে” ৷ “বছর ধরে, আমাদের ইউনিয়ন নিউ ইয়র্ক সিটির উবার এবং লিফট ড্রাইভারদের জন্য চুরি করা মজুরি পুনরুদ্ধার করার জন্য লড়াই করছে যারা উন্নত জীবনযাত্রা, সময়মতো খাবার, বিশ্রাম এবং অবসর থেকে প্রতারিত হয়েছিল। নিউ ইয়র্ক সিটির ড্রাইভারদের জন্য লড়াই করে এমন একটি ইউনিয়ন হতে পেরে আমরা গর্বিত, এবং আমরা অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের কাছে কৃতজ্ঞ, যিনি কর্মীদের পাশে ছিলেন, আমাদের অভিযোগে বিশ্বাস করেছেন এবং এই পুনরুদ্ধারের জরুরী বিষয়টা বুঝতে পেরেছেন। আমরা নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স (এনওয়াইটিডব্লিউএ) এর আইনি দলকে অভিনন্দন জানাই যারা মজুরি চুরির বিষয়টি উদঘাটন করেছে এবং আইনি পদক্ষেপ নিয়েছে, অ্যাটর্নি জেনারেলের শ্রম ব্যুরো যারা একটি বন্দোবস্তের জন্য নিষ্ঠার সাথে কাজ করেছে, অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসকে যার নেতৃত্ব আমাদের বিজয়ী করেছে, এবং হাল ছেড়ে দিতে অস্বীকার করা আমাদের সদস্যদের, যাদের প্রয়াস এই দিনটিকে সম্ভব করেছে। ”

“এই নিষ্পত্তির মাধ্যমে, অ্যাটর্নি জেনারেল জেমস কঠোর পরিশ্রমী রাইডশেয়ার ড্রাইভারদের প্রতি প্রতিশ্রুতি দেখিয়েছেন যারা তাদের সঠিক উপার্জন থেকে প্রতারিত হয়েছেন,” বলেছেন ওয়েস্টচেস্টার কাউন্টির নির্বাহী জর্জ ল্যাটিমার ৷ “এই বন্দোবস্তগুলি শুধুমাত্র অত্যধিক প্রয়োজনীয় ক্ষতিপূরণই প্রদান করে না বরং প্রদত্ত অসুস্থ ছুটি এবং ন্যূনতম বেতন সহ প্রয়োজনীয় সুবিধাগুলিও প্রবর্তন করে৷ লেটিশিয়া জেমস শ্রমিকদের অধিকারের জন্য একজন চ্যাম্পিয়ন হয়ে চলেছেন, এবং আমরা নিউ ইয়র্কবাসীদের পক্ষে ন্যায়বিচারের জন্য তার নিরলস প্রচেষ্টাকে সাধুবাদ জানাই।”

স্টেট সিনেটর পিট হার্কহ্যাম বলেছেন, “নিউ ইয়র্কবাসীরা তাদের জন্য কাজ করেছেন এমন প্রতিটি ডলারের প্রাপ্য, সেইসাথে তারা আইনত যে সমস্ত সুবিধা পাওয়ার অধিকারী।” “এর মধ্যে রাইড শেয়ার কোম্পানির ড্রাইভার রয়েছে, যারা নিয়মতান্ত্রিকভাবে আয়, সুবিধা এবং তাদের কর্মসংস্থান সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য থেকে বঞ্চিত ছিল। এই বন্দোবস্ত অ্যাটর্নি জেনারেল জেমস রাইডশেয়ার চালকদের জন্য জিতেছেন যা দেখায় নিউইয়র্ক ন্যায্য মজুরি এবং তার কঠোর পরিশ্রমী বাসিন্দাদের যথাযথ আচরণের জন্য দাঁড়িয়েছে।”

টেট সিনেটর মনিকা আর. মার্টিনেজ বলেছেন “নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের ঘোষণা উবার এবং লিফট দ্বারা নিযুক্ত চালকদের জন্য একটি অসাধারণ বিজয়,” ৷ “সম্পাদিত নিষ্পত্তিগুলি নিশ্চিত করবে যে এই চালকদের তাদের পাওনা পরিশোধ করা হয়েছে, তারা যে সুবিধা পাওয়ার অধিকারী তা তারা পাবে এবং তাদের কাজের অবস্থার উন্নতি হবে। আমি অ্যাটর্নি জেনারেল জেমসকে নিউ ইয়র্কের কর্মীদের প্রতি তার প্রতিশ্রুতির জন্য সাধুবাদ জানাই, নিশ্চিত করে যে নিয়োগকর্তারা তাদের কর্মীদের সুরক্ষার উদ্দেশ্যে নিউইয়র্ক আইনের বিধানগুলি অনুসরণ করেন৷ আমি নিশ্চিত যে এই চুক্তিটি অন্য নিয়োগকর্তাদের বেআইনি আচরণ থেকে বিরত রাখবে এবং নিউ ইয়র্ক রাজ্যে শ্রম সুরক্ষার প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করবে।””রাইডশেয়ার চালকরা অন্য প্রতিটি শিল্পের শ্রমিকদের মতো একই শ্রম সুরক্ষা প্রাপ্য, এবং এই বন্দোবস্তগুলি রাজ্য জুড়ে চালকদের জন্য একটি বড় জয়,” বলেছেন ষ্টেট সিনেটর শন রায়ান ৷ “একটি উপার্জনের ফ্লোর প্রবর্তন এবং বেতন দেওয়া অসুস্থ ছুটি, বিশেষ করে, নিউ ইয়র্কের হাজার হাজার পরিবারকে অত্যন্ত প্রয়োজনীয় স্থিতিশীলতা প্রদান করবে যারা তাদের আয়ের প্রাথমিক উত্স হিসাবে উবার এবং লিফট থেকে উপার্জনের উপর নির্ভর করে৷ বন্দোবস্তের অংশ হিসাবে এই গুরুত্বপূর্ণ শর্তগুলিকে অগ্রাধিকার দেওয়ার জন্য আমি অ্যাটর্নি জেনারেল জেমসকে প্রশংসা করি।”

“উবার এবং লিফট ড্রাইভাররা আমাদের সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিষেবা প্রদান করে এবং তারা ন্যায্য মজুরি পাওয়ার যোগ্য,” বলেছেন অ্যাসেম্বলি সদস্য কেন জেব্রোস্কি ৷ “এই বন্দোবস্তগুলি কোম্পানিগুলিকে একটি বার্তা পাঠায় যে নিউ ইয়র্কে মজুরি থেকে কর্মীদের প্রতারণার পরিণতি রয়েছে৷ আমি অ্যাটর্নি জেনারেল জেমসের পদক্ষেপের জন্য কৃতজ্ঞ যার ফলে ড্রাইভাররা তাদের প্রাপ্য বেতন পাবে না, বরং অসুস্থ ছুটি এবং ন্যূনতম মজুরির মতো গুরুত্বপূর্ণ সুবিধাগুলিও পাবে।”

এই বিষয়টি শ্রম ব্যুরো প্রধান ক্যারেন ক্যাকেস, ডেপুটি ব্যুরো চিফ ইয়াং লি, সিভিল এনফোর্সমেন্ট সেকশনের প্রধান ফিওনা কায়ে, শ্রম ব্যুরোর সহকারী অ্যাটর্নি জেনারেল মেরি হিউজ, লরেন্স রেইনা, জেসিকা আগরওয়াল, এরিক ইঙ্গোল্ড, এরিকা ভেরা লিভাস, অ্যাটর্নি জেনারেল ফেলো দ্বারা পরিচালিত হয়েছিল অ্যাবিগেল রামোস, গবেষণা ও বিশ্লেষণের উপ-পরিচালক গৌতম সিসোদিয়া, সেইসাথে প্রাক্তন সহকারী অ্যাটর্নি জেনারেল আমান্ডা মায়ার, প্রাক্তন সিভিল এনফোর্সমেন্ট সেকশন চিফ মিং-কিউ চু, প্রাক্তন ডেটা সায়েন্টিস্ট চানসু সং, এবং প্রাক্তন আইনি ইন্টার্ন৷ অ্যাটর্নি জেনারেল জেমসও প্রয়াত জোনাথন ওয়ারবার্গের অমূল্য কাজকে স্বীকার করতে চান, গবেষণা ও বিশ্লেষণের প্রাক্তন পরিচালক, যাদের সহায়তা ছাড়া এই রেজোলিউশন সম্ভব হত না। শ্রম ব্যুরো হল ডিভিশন ফর সোশ্যাল জাস্টিস এর একটি অংশ, যার নেতৃত্বে প্রধান ডেপুটি অ্যাটর্নি জেনারেল মেগান ফক্স এবং প্রথম ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেনিফার লেভি তত্ত্বাবধান করেন।

শেয়ার করুন