নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মে মাসে বাংলাদেশে এলো ১১৩ কোটি ডলার রেমিট্যান্স

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ | আপডেট: ২১ মে ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ

ফলো করুন-
মে মাসে বাংলাদেশে এলো ১১৩ কোটি ডলার রেমিট্যান্স

প্রতীকী ছবি

চলতি মাসের প্রথম ১৯ দিনে প্রবাসীরা বাংলাদেশে রেমিট্যান্স পাঠিয়েছেন ১১২ কোটি ৯২ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ১০৮ টাকা ধরে) যে অঙ্ক দাঁড়ায় ১২ হাজার ১৯৫ কোটি টাকা। এ হিসাবে প্রতিদিন গড়ে বাংলাদেশে এসেছে ৫ কোটি ৯৪ লাখ ডলার রেমিট্যান্স। আজ রবিবার (২১ মে) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্যে একথা জানা গেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, মে মাসের প্রথম ১৯ দিনে ১১২ কোটি ৯২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স দেশে এসেছে। এর মধ্যে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৮ কোটি ৪৬ লাখ ৮০ হাজার ডলার।

আর বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৭৯ লাখ ৯০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৯০ কোটি ১৮ লাখ ৬০ হাজার ডলার ও বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৪৭ লাখ ১০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। কেন্দ্রীয় ব্যাংক বলছে, গত ১৯ দিনে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর এ ধারা অব্যাহত থাকলে মাস শেষে এটি ১৮০ কোট ডলারে দাঁড়াতে পারে। যা আগের মাস এপ্রিলের চেয়ে কিছুটা বেশি। এটি তার আগের মাস মার্চ ও আগের বছরের মে মাসের চেয়ে কিছুটা বেশি।

প্রবাসীরা এপ্রিলে পাঠিয়েছিলেন ১৬৮ কোটি ৩৫ লাখ ডলার। আর মার্চ ও আগের বছরের মে মাসে প্রবাসীরা পাঠিয়েছিলেন যথাক্রমে ২০২ কোটি ও ১৮৮ কোটি ৫৪ লাখ ডলার। প্রবাসী আয় হ্রাসের পেক্ষাপটে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছিল ঈদের মাসে লম্বা ছুটির কারণে রপ্তানি আয় কমলেও ঈদের পরের মাসে রপ্তানি আয় আবার বৃদ্ধি পাবে। মাসের প্রথম ১২ দিনে সে রকম লক্ষণ দেখাও গিয়েছিল। কিন্তু তৃতীয় সপ্তাহে এসে আবার কিছুটা কমে গেছে রেমিট্যান্স প্রবাহ। সূত্র : সাম্প্রতিক দেশকাল

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন