নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসি-রোনালদোর বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৩ | ০৬:১০ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ মার্চ ২০২৩ | ০৬:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
মেসি-রোনালদোর বিশ্বরেকর্ড

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপের পর্দা নেমেছে তিন মাসেরও বেশি সময় পেরিয়ে গেছে। বিশ্বকাপের সুখস্মৃতি-দুঃস্মৃতি ভুলে প্রতিযোগী ফুটবলে ফিরেছে দলগুলো। ইউরোপীয় দলগুলো ইউরো বাছাইপর্বে নেমেছে। আর লাতিন আমেরিকার দলগুলো আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়ে মাঠের লড়াইয়ে ফিরেছে।

গতকাল বৃহস্পতিবার (২৩ মার্চ) রাতে ইউরো বাছাইয়ের ম্যাচে লিচনস্টেইনের মুখোমুখি হয় পর্তুগাল। আর প্রীতি ম্যাচ পানামার মুখোমুখি হয় আর্জেন্টিনা। পর্তুগাল জিতে ৪-০ গোলে এবং আর্জেন্টিনা জিতে ২-০ গোলে। গতকালের এই ম্যাচগুলোতে নিজেদের নামের পাশে একটি করে রেকর্ড যুক্ত করেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো।

সময়ের সেরা দুই তারকা এদিন গোলও করেছেন। পর্তুগালের হয়ে জোড়া গোল করেন রোনালদো। আর মেসির পা থেকে আসে একটি গোল। লিচনস্টেইনের বিপক্ষে ম্যাচের ৫১ মিনিটে পেনাল্টি থেকে এবং ৬৩ মিনিটে ফ্রি কিক থেকে দুর্দান্ত গোল করেন রোনালদো। এতে সর্বোচ্চ গোলের রেকর্ড আরও মজবুত করলেন সিআরসেভেন। রোনালদোর গোলের সংখ্যা বর্তমানে ৮৩০। এর মধ্যে পর্তুগালের হয়ে ১২০টি গোল করেন তিনি।

লিচনস্টেইনের বিপক্ষে এই ম্যাচ দিয়ে ফুটবল ইতিহাসে বিশ্ব রেকর্ড গড়েন পর্তুগিজ সুপারস্টার। ফুটবল ইতিহাসে জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার এখন রোনালাদোর। কাতার বিশ্বকাপেই তিনি পর্তুগালের হয়ে খেলেছেন ১৯৬তম ম্যাচ। গতকাল বৃহস্পতিবার রাতে তার নামের পাশে হয়ে গেছে ১৯৭টি ম্যাচ।

আন্তর্জাতিক ফুটবলে ১৯৬ ম্যাচ খেলেছেন কেবল কুয়েতের বদর আল মুতাওয়া। যিনি তার সর্বশেষ ম্যাচ খেলে ফেলেছেন ২০২২ সালের ১৪ জুন। ২০০৩ সালের ২০ আগস্ট আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোনালদোর।

রোনালদোর এই রেকর্ডের রাতে ইতিহাস গড়েন লিওনেল মেসিও। পানামার বিপক্ষে ম্যাচে ৮৯ মিনিটে ফ্রিক কিক থেকে সরাসরি গোল করেন মেসি। যা আর্জেন্টিনার জার্সিতে মেসির ৯৯তম গোল। সে সঙ্গে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে মেসির গোলের সংখ্যা এখন ৮০০। মেসি বার্সেলোনার জার্সিতে ৬৭২ গোল আর পিএসজির হয়ে ২৯ গোল করেন। সূত্র : সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করু

শেয়ার করুন