নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বব্যাংক প্রধানের পদ ছাড়ছেন ম্যালপাস, দায়িত্বে অজয় বাঙ্গা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ০১ মার্চ ২০২৩ | ০২:২০ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বব্যাংক প্রধানের পদ ছাড়ছেন ম্যালপাস, দায়িত্বে অজয় বাঙ্গা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের ব্যক্তি ছিলেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। বর্তমানে জো বাইডেন প্রশাসনের সঙ্গে ম্যালপাসের ভালো সময় যাচ্ছিলনা। অবশেষে গুঞ্জনই সত্যি হলো। বিশ্বব্যাংকের পদ ছাড়ছেন ডেভিড ম্যালপাস। নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেনের আস্থাভাজন ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গা।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট জো বাইডেন এক ঘোষণায় জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গাকেই বিশ্বব্যাঙ্কের নেতৃত্ব দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে। বাইডেনের এই ঘোষণায় আরও এক ভারতীয় বংশোদ্ভুত গুরুদায়িত্ব পেতে চলেছেন। ৬৩ বছর বয়সী অজয় বাঙ্গা বর্তমানে আটলান্টিকের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। আগে তিনি মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও সিইও ছিলেন। একটি কৌশলগত প্রযুক্তিগত ও সাংস্কৃতিক পরিবর্তনের মাধ্যমে সংস্থার নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

অজয় বাঙ্গা ১০৫৯ সালে পুনায় জন্মগ্রহণ করেন। হায়দরাবাদ পাবলিক স্কুলে পড়াশোনা করেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেন। তারপর আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ করেন। তার বাবা হরভজন সিং বাঙ্গা ভারতীয় সেনাবাহিনীর সদস্য ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবেই তিনি অবসর নেন। এরপর ১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগ দেন তিনি। পরে পেপসিকোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে চলে যান। ২০২০২ সালে তিনি ইন্টারন্যাশানাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ছিলেন। বারাক ওবামার আমল থেকেই হোয়াইট হাউসের সঙ্গে তার যোগাযোগ ছিল। কারণ ওবামা তাকে প্রেসিডেন্টের অ্যাডভাইরাসি কমিটির বাণিজ্য নীতি দেখার দায়িত্ব দিয়েছিলেন।

শেয়ার করুন