নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতার বিশ্বকাপ ২০২২

ফের দেখা হবে ২০২৬ বিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২ | ০১:০৪ অপরাহ্ণ | আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ | ০১:০৪ অপরাহ্ণ

ফলো করুন-
ফের দেখা হবে ২০২৬ বিশ্বকাপে

এক মাস ধরে কাতারের মরুতে ‘আল রিহলা’ ও ‘আল হিলম’-এর পেছনে যৌবন ছুটিয়েছেন মেসি, এমবাপ্পে, লুকা মদরিচ আর নেইমাররা। চামড়া ও সিনথেটিক ফাইবারে মোড়ানো ছোট্ট গোলকের (ফুটবল) কারণে পুরো ভূগোলকটা এক মাস ধরে কাঁপল। তবে ২০২৬ বিশ্বকাপের আসর বসবে উত্তর আমেরিকার তিন দেশে। থাকবে কিছু আলাদা বৈশিষ্ট্য।

আয়োজক তিন দেশ
বিশ্বকাপ আয়োজনে আগ্রহী দেশের সংখ্যাও বেড়েছে। ২০০২ বিশ্বকাপের আয়োজক ছিল এশিয়ার জাপান ও দক্ষিণ কোরিয়া। ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ তিনটি—কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র।

৪৮ দলের জম্পেশ উৎসব
১৯৯৮ বিশ্বকাপ থেকে ৩২ দেশ অংশ নিলেও ২০২৬ বিশ্বকাপে থাকবে ৪৮টি দল। স্বাভাবিকভাবে ম্যাচের সংখ্যাও বাড়বে। এক সপ্তাহ বাড়তি সময়ও লাগতে পারে। সময় কমিয়ে আনার বিষয়টি ফিফা বিবেচনা করছে।

ফরম্যাট কেমন হবে?
৪৮ দল হওয়ার কারণে বিশ্বকাপের ফরম্যাট কেমন হবে, সেটা এখনো চূড়ান্ত হয়নি। বিকল্প ফরম্যাটগুলো এখন আলোচনার টেবিলে। ফিফা এ ব্যাপারে ২০২৩ সালে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তবে ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্টের প্রধান আর্সেন ওয়েঙ্গারের মতে, চারটি দলের ১২টি দল, সেরা তৃতীয় স্থানে থাকা দলগুলো শীর্ষ দুটির সঙ্গে অগ্রসর হচ্ছে, অথবা বিশ্বকাপকে ২৪-এর দুটি পৃথক অর্ধে ভাগ করার অন্য বিকল্প, প্রতিটি বৈশিষ্ট্যযুক্ত চার দলের ছয়টি গ্রুপ হতে পারে। প্রতিটি অর্ধের বিজয়ী পরের রাউন্ডে দেখা করবে।

ভেন্যুর সংখ্যা ১৬
আয়োজক তিন দেশের সব শহর বিশ্বকাপ ভেন্যুর মর্যাদা পাচ্ছে না। ফিফা তিন দেশের মোট ১৬টি শহরকে বিশ্বকাপ ভেন্যু হিসেবে নির্বাচিত করেছে। এসব ভেন্যু হলো যুক্তরাষ্ট্রের আটলান্টা, বোস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক বা নিউজার্সি, মায়ামি, ফিলাডেলফিয়া, সানফ্রান্সিসকো ও সিয়াটল, মেক্সিকোর গুয়াদালাহারা, মেক্সিকো সিটি ও মন্তেরেই এবং কানাডার টরন্টো ও ভ্যাঙ্কুভার। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ১৬ ভেন্যুতে আয়োজিত হবে ৬০ ম্যাচ; মেক্সিকো আর কানাডার ভেন্যুগুলো আয়োজন করবে ১০টি করে ম্যাচ।

আসন বণ্টন কীভাবে হবে
২০২৬ সালের বিশ্বকাপে ইউরোপ, আফ্রিকা, এশিয়া, উত্তর-মধ্য-ক্যারিবিয়ান (কনকাকাফ), দক্ষিণ আমেরিকা ও ওশেনিয়া থেকে চূড়ান্তপর্বে খেলার সুযোগ পাবে ১৬, ৯, ৮, ৬, ৬ ও ১টি করে দল। বাকি দুটি দল নেওয়া হবে ছয় মহাদেশের ৬টি দল নিয়ে আয়োজিত একটি প্লে-অফ টুর্নামেন্ট থেকে।

শেয়ার করুন