নিউইয়র্ক     মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৯তম কলকাতা চলচ্চিত্র উৎসবে থাকছে বিশেষ চমক

বিনোদন ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০২৩ | ০৩:০৯ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ জুন ২০২৩ | ০৩:০৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
২৯তম কলকাতা চলচ্চিত্র উৎসবে থাকছে বিশেষ চমক

আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হবে ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। তাই এখন থেকেই শুরু হয়ে গেছে উৎসবের পরিকল্পনা। চলতি বছর মৃণাল সেনের জন্মশতবার্ষিকী। তাই এই উৎসবের মাধ্যমে কিংবদন্তী পরিচালককে শ্রদ্ধা জানানো হবে। যদিও শুধু মৃণাল সেনই নয়, চলতি বছর ট্রিবিউট জানানো হবে বলিউডের ম্যাটিনি আইডল দেব আনন্দকেও।

অন্যান্য বছরের মতো চলতি বছরেও একাধিক সিনেমা হলে সাত দিনব্যাপী প্রদর্শিত হবে দেশ-বিদেশের নানান ধরনের বাছাই করা সিনেমা। মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে তাকে শ্রদ্ধা জানিয়ে সিনেমা নির্মাণ করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায় এবং অঞ্জন দত্ত। তিনটি সিনেমার রিলিজ ডেট চূড়ান্ত না হলেও এই সিনেমাগুলো যে এবছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রদর্শিত হতে চলেছে, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

অন্যান্য বছরের মতো চলতি বছরেও কলকাতা চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যানের পদে থাকছেন রাজ চক্রবর্তী। জুনের দ্বিতীয় সপ্তাহে মিটিংয়ে উপস্থিত ছিলেন রাজ চক্রবর্তীসহ উৎসবের কমিটির অন্যান্য সদস্যরা। জানা গেছে উৎসবের দ্বিতীয় মিটিং রয়েছে জুলাইয়ের প্রথম সপ্তাহে। কিফের ওয়েবসাইটে এখন থেকেই শুরু হয়ে গিয়েছে সিনেমা জমা দেওয়ার প্রক্রিয়া। জমা নেওয়ার শেষ তারিখ আগামী ৩১ অগাস্ট। গোটা বিশ্ব থেকে অতিথি এবং ডেলিগেটসদের পাশাপাশি চলচ্চিত্র উৎসবের পক্ষ থেকে সব পরিচালক ও অভিনেতাদের আমন্ত্রণ জানানো হবে।

গতবছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত। গতবছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি তালিকাও ছিল অনেক বড়। অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, রানি মুখোপাধ্যায়, মহেশ ভাট, শত্রঘ্ন সিনহা ও অরিজিৎ সিংসহ উপস্থিত ছিলেন টলিপাড়ার অভিনেতা অভিনেত্রীরা। যদিও চলতি বছরের অতিথি তালিকায় থাকছে আরও বিশেষ চমক।

গতবছর চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হয়েছিল, ঋষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ‘অভিমান’। এই সিনেমায় অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন ও জয়া বচ্চন। ৪২টি দেশের মধ্যে ১৮৩টি সিনেমা প্রদর্শিত হয়েছে। এর মধ্যে ছিল ৫২টি শর্ট ফিল্ম ও ডকুমেন্টারি। ২০২২ সালের চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধার্ঘ্য জানানো হয়েছিল পরিচালক তরুণ মজুমদার, অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়, সন্তুর বাদক সঙ্গীতজ্ঞ পন্ডিত শিবকুমার শর্মা ও আমেরিকান অভিনেতা অ্যাঞ্জেলা ল্যান্সবারিকে। সূত্র : ঢাকা পোষ্ট

শেয়ার করুন