নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্মঘট ছেড়ে কাজে যোগ দিচ্ছেন হলিউডের লেখকরা

বিনোদন ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৯ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
ধর্মঘট ছেড়ে কাজে যোগ দিচ্ছেন হলিউডের লেখকরা

ছবি: এপি

হলিউডের লেখক ও অভিনেতাদের চলমান ধর্মঘটের মাঝে উল্লেখযোগ্য অগ্রগতি ঘটেছে। লেখকদের সংগঠন বড় স্টুডিওগুলোর সঙ্গে একটি অস্থায়ী শ্রম চুক্তিতে পৌঁছেছে। গতকাল রোববার (২৪ সেপ্টেম্বর) এ ঘোষণা দেয় আমেরিকার রাইটার্স গিল্ড অ্যাসোসিয়েশন (ডব্লিউজিএ)। এ চুক্তির ফলে হলিউডের ইতিহাসের বড় দুটি ধর্মঘটের মধ্যে একটি পক্ষ কাজে ফিরতে সম্মত হলো। এ ধর্মঘটের ফলে প্রায় পাঁচ মাস ধরে বন্ধ রয়েছে বেশিরভাগ ফিল্ম ও টেলিভিশন অনুষ্ঠানের চিত্রায়ন। ক্যালিফোর্নিয়ার অর্থনীতিকে এর প্রভাব বিলিয়ন বিলিয়ন ডলারের।

অবশ্য তিন বছরের নতুন চুক্তি কার্যকর হওয়ার আগে ডব্লিউজিএর সদস্যদের দ্বারা অনুমোদিত হতে হবে। সংগঠনটি সাড়ে ১১ হাজার ফিল্ম ও টেলিভিশন লেখকদের প্রতিনিধিত্ব করে। এক সংক্ষিপ্ত বিবৃতিতে ডব্লিউজিএ বলেছে, ডব্লিউজিএ সদস্যদের সংহতি ও ইউনিয়নের অসাধারণ সমর্থনের কারণে এ অস্থায়ী চুক্তি সম্ভব হয়েছে। সদস্যরা ১৪৬ দিনের বেশি সময় ধরে আন্দোলনে অব্যাহত সমর্শন দিয়ে এসেছেন।

তবে লেখকদের সঙ্গে নিষ্পত্তি হলেও এখনই হলিউডের স্টুডিওগুলোর আলো জ্বলছে না। অভিনেতাদের সংগঠন এসএজি-এএফটিআরএ এখনো পারিশ্রমিক ও এআই ইস্যুতে ধর্মঘট চালিয়ে যাচ্ছে। এসব দাবির পাশাপাশি লেখকদের পারিশ্রমিক ও লভ্যাংশ ইস্যুতে সংহতি প্রকাশ করে ২ মে থেকে কর্মবিরতি পালন করছেন তারা। এসব বিষয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে বার্তা সংস্থার আহ্বানে সাড়া দেয়নি দ্য অ্যালায়েন্স অব মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউসারস, ওয়াল্ট ডিজনি, নেটফ্লিক্স, ওয়ার্নার ব্রস ডিসকভারিসহ অন্যান্য প্রতিনিধিত্বকারী বাণিজ্যিক গোষ্ঠীগুলো। সূত্র : রয়টার্স।

শেয়ার করুন