নিউইয়র্ক     মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমালিয়ায় খেলার মাঠে বোমা বিস্ফোরণে নিহত ২৭

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ জুন ২০২৩ | ০৩:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ১০ জুন ২০২৩ | ০৩:২৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
সোমালিয়ায় খেলার মাঠে বোমা বিস্ফোরণে নিহত ২৭

সোমালিয়ায় শুক্রবার বোমা বিস্ফোরণের পর হতাহতদের উদ্ধার তৎপরতা। ছবি : সংগৃহীত

সোমালিয়ার দক্ষিণের শহর কোরিওলেতে খেলার মাঠের পাশে পড়ে থাকা বোমা বিস্ফোরণে ২৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫৩ জন। শুক্রবার (৯ জুন) সোমালি নিউজ এজেন্সি এ খবর জানিয়েছে।

এর আগে স্থানীয় প্রশাসনের বরাতে চীনা গণমাধ্যম শিনহুয়া জানায়, নিহতদের অন্তত ২৫ জনের বয়স ১০ থেকে ১৫ বছরের মধ্যে। এ ঘটনায় তদন্ত চলছে। স্থানীয় এক বাসিন্দা এএফপিকে জানান, বিস্ফোরণটি শিশুদের একটি খেলার মাঠের কাছেই ঘটেছে। হতাহতের বেশিভাগই শিশু। খেলতে খেলতে কোনো একজন ভুলে বোমার ট্রিগার চাপলে ভয়াবহ এ বিস্ফোরণ ঘটে। নিহতদের বেশিরভাগ ঘটনাস্থলেই প্রাণ হারায়।

সোমালিয়ায় ২০০৪ সাল থেকে জঙ্গিবাদী আল-শাবাব গোষ্ঠী মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করে। ২০০৮ সাল নাগাদ তারা আত্মঘাতী হামলা ও গাড়ি বোমা হামলা চালানো শুরু করে দেয়। একসময় দেশের বড় একটা অংশজুড়ে ছড়িয়ে পড়ে আল-শাবাব। কিন্তু ২০১১ সালে সরকার তাদের নিরাপত্তা বাহিনীর সাহায্যে রাজধানী মোগাদিসু থেকে হঠাতে সক্ষম হয়। এরপর সরাসরি আক্রমণ থেকে সরে এসে চোরাগোপ্তা হামলা চালাতে থাকে এই গোষ্ঠী। ২০১২ সালে সন্ত্রাসী সংগঠনটির নেতাদের একজন আল কায়েদার সঙ্গে যোগ দেওয়ার ঘোষণা দেন। আল-শাবাবের সদস্য সংখ্যা ১০ হাজারের কাছাকাছি।

শেয়ার করুন