নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্ত টপকে আসা অভিবাসীদের ঢল সামলাতে নিউইয়র্ক সিটিতে জরুরী অবস্থা ঘোষণা

পরিচয় রিপোর্ট

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২ | ০৭:৩২ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ অক্টোবর ২০২২ | ০৭:৩২ পূর্বাহ্ণ

ফলো করুন-
সীমান্ত টপকে আসা অভিবাসীদের ঢল সামলাতে নিউইয়র্ক সিটিতে জরুরী অবস্থা ঘোষণা

New York City Mayor Eric Adams (D) speaking at a press conference in front of the Tweed Courthouse about a new initiative regarding public safety and education. (Photo by Michael Brochstein/Sipa USA)(Sipa via AP Images)

টেক্সাস, আরিজোনা সীমান্ত টপকে আসা অভিবাসীদের ঢল সামলাতে নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক এডামস শেষ পর্যন্ত জরুরী অবস্থা ঘোষণা করেছেন। গত কয়েক মাসে টেক্সাসের রিপাবিলকান দলীয় গভর্ণর গ্রেগ এবট বাসযোগে টেক্সাস সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ১৮ হাজার অভিবাসীকে অভিবাসীদের প্রতি বন্ধুসুলভ হিসেবে পরিচিত নিউ ইয়র্ক সিটিতে। এদের মধ্যে বেশীরভাগই ভেনিজুয়েলা, ইকুয়েডর এর নাগরিক। এদের অনেকই যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন।

বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্র প্রবেশে বৈধ কাগজপত্রহীন এসব অভিবাসীকে নতুন নীতিমালা অনুযায়ী জেলে না পাঠিয়ে আদালতে হাজির হওয়ার নির্দেশনা দিয়ে এদের দেখভাল করার জন্য আত্মীয় স্বজন কিংবা বিভিন্ন স্বেচ্ছাসেবকমুলক প্রতিষ্ঠানের হাতে তুলে দিচ্ছে।

নিউ ইয়র্ক সিটির ডেমক্রেটদলীয় মেয়র এরিক এডামস এসকল অভিবাসীদের আশ্রয় দেওয়া নিউ ইয়র্ক সিটিবাসীর নৈতিক দায়িত্ব বলে মনে করেন এবং তাদের সর্বোতভাবে সাহায্য প্রদানের প্রতিশ্রæতি প্রদান করেন। অভিবাসীদের সাহায্য প্রদানের প্রক্রিয়াকে সহজতর এবং দ্রæততর করার নিমিত্ত জরুরী অবস্থা জারী করা হয়েছে।
মেয়র অভিভাসীদের সাহায্য প্রদানে নিউ ইয়র্ক সিটিকে আর্থিক ও অন্যান্য সুযাগে সুবিধা প্রদানের জন্য বাইডেন প্রশাসন ও নিউ ইয়র্ক ষ্টেট এর গভর্নর ক্যাথি হোকুলের প্রতি আহবান জানান।

মেয়র আরো জানান অভিবাসীদের সহেযাগিতায় নিউ ইয়র্ক সিটি ১ বিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় করার পরিকল্পনা করছে এবং ব্রঙ্কসের অরচার্ড বীচ এলাকায় তাঁবু স্থাপনের পরিবর্তের্ যান্ডালস আইল্যান্ডকে অস্থায়ী আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলছে।

তবে অভিবাসীদের এ সমস্যাটি এখন শুধু নিউ ইয়র্ক সিটির সমস্যা নয়, ডেমোক্রেটদের জন্য আসন্ন মধ্যবর্তী নির্বাচনের পূবে এক রাজনৈতিক সংকটে পরিণত হয়েছে। ডেমোক্রেটদের অধিকাংশই ইমিগ্রেশন এর বিষয়ে উদারপন্থী আর রিপাবলিকানরা হচ্ছে কট্টর। অবশ্য সর্বশেষ সমন্বিত ইমিগ্রেশ্য ান বিলটি সাবেক রিপাবলিকান প্রেসেিডন্টরোনাল্ড রিগ্য ান এর শাসনামলেই পাশ হয়েছিল।

পরিচয়/টিএ

শেয়ার করুন