নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেকর্ড গড়া ম্যাচে জয়ে শুরু দক্ষিণ আফ্রিকার

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২৩ | ০৭:৩০ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ | ০৭:৩০ পূর্বাহ্ণ

ফলো করুন-
রেকর্ড গড়া ম্যাচে জয়ে শুরু দক্ষিণ আফ্রিকার

কুশল মেন্ডিসের উইকেট নিয়ে রাবাদার উদযাপন । ছবি- সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে রীতিমতো বিধ্বস্ত করলো দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে জ্বলে উঠলেন প্রোটিয়ার তিন ব্যাটার। কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডুসেন ও এইডেন মার্করামের শতকে ভর করে ৪২৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়ারা। কিন্তু সেই রান টপকাতে পারলো না লঙ্কারা। হেরে গেছে ১০২ রানের বড় ব্যবধানে।

শনিবার (৭ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ইতিহাস গড়েছে দক্ষিণ আফ্রিকা। ৪২৮ রান করে বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে লঙ্কানরা। জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় শ্রীলঙ্কা। দলীয় ১ রানে পাথুম নিশাঙ্কার উইকেট হারায় লঙ্কানরা।

এরপর ক্রিজে এসে মারমুখী ব্যাটিং করতে থাকেন কুশল মেন্ডিস। কুশল পেরেরাকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ৬৬ রান যোগ করেন মেন্ডিস। দলীয় ৬৭ রানে ১৫ বলে ৭ রান করে আউট হন পেরেরা। এরপর সাদিরা সামাবিক্রমাকে সঙ্গে নিয়ে ৪২ রানের জুটি গড়েন মেন্ডিস। তবে এরপর দ্রুতই জোড়া উইকেট হারায় শ্রীলঙ্কা। মেন্ডিস ৪২ বলে ৭৬ ও সামাবিক্রমা ১৯ বলে ২৩ রান করে আউট হন।

এরপর চারিথ আসালাঙ্কাকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন ধানাঞ্জয়া ডি সিলভা। দলীয় ২৩২ ও ২৩৩ রানে দুই উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় লঙ্কানরা। আসালাঙ্কা ৬৫ বলে ৭৯ ও ধানাঞ্জায়া ১৪ বলে ১১ রান করে আউট হন। এরপর অধিনায়ক দাসুন শানাকা একাই লড়াই চালিয়ে যান। ৬২ বলে ৬৮ করে শানাকা আউট হলে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩২৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। সূত্র : বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন