নিউইয়র্ক     মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে জাতীয় নির্বাচন: ভোটের ভূরাজনীতিতে এবার প্রকাশ্যে মস্কো

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩ | ০১:২০ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ জুলাই ২০২৩ | ০১:২০ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশে জাতীয় নির্বাচন: ভোটের ভূরাজনীতিতে এবার প্রকাশ্যে মস্কো

আগামী জাতীয় সংসদ নির্বাচন ও বাংলাদেশে মানবাধিকার সমুন্নত রাখার বিষয়গুলো সামনে রেখে সক্রিয় হয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপে তার মিত্রদেশগুলো। এতে বিরক্ত বাংলাদেশ সরকার। এ অবস্থায় ভূরাজনীতিতে যুক্তরাষ্ট্রের দুই প্রবল প্রতিপক্ষ দেশের একটি চীন এরই মধ্যে সরকারের প্রতি সমর্থন জানিয়েছে। এবার সামনে এসেছে রাশিয়া।

রাশিয়া গত ৬ই জুলাই বৃহস্পতিবার বলেছে, এ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার কথা বলে ইউরোপ ও আমেরিকার রাজনীতিকেরা যে চিঠি-চালাচালি করছেন, তা ‘নব্য উপনিবেশবাদ’ এবং অন্য সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে ‘নগ্ন হস্তক্ষেপের’ আরেকটি চেষ্টা। মস্কো থেকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা এক টুইটে এসব কথা বলেন। এর আগে ঢাকায় রাশিয়ার দূতাবাস নির্বাচন নিয়ে কথা বলেছে।

যুক্তরাষ্ট্রের কয়েকজন কংগ্রেস সদস্য দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে বাংলাদেশে অবাধ নির্বাচন অনুষ্ঠান ও মানবাধিকার সমুন্নত রাখতে হস্তক্ষেপ করার দাবি জানিয়ে গত জুনে আলাদা চিঠি দেন। প্রায় একই শব্দ ব্যবহার করে ইউরোপীয় পার্লামেন্টের কয়েকজন সদস্য বাংলাদেশে অবাধ নির্বাচন চেয়ে পররাষ্ট্র বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উচ্চপর্যায়ের প্রতিনিধি জোসেফ বোরেলকে চিঠি দেন।

সংবিধান অনুযায়ী আগামী ডিসেম্বরে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। এমন এক প্রেক্ষাপটে এবার প্রকাশ্যে নিজেদের অবস্থান জানান দিল মস্কো।

মস্কোয় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের ওই টুইট করার দিন বৃহস্পতিবারই ঢাকা সফরের প্রস্তুতি হিসেবে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

বৈঠকে গণতন্ত্র, মানবাধিকার, শ্রমমান ও মানবিক সহযোগিতার বিষয়ে ভালো আলোচনা হয়েছে বলে গতকাল শুক্রবার নিজেই এক টুইটে জানান উজরা জেয়া। দুজনের ছবি যুক্ত করে করা টুইটে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বকে গভীরতর করার আগ্রহ ব্যক্ত করেন তিনি।

সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার কথা বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গত ২৪ মে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেন। এরপর যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের (প্রতিমন্ত্রী) কর্মকর্তা হিসেবে উজরা জেয়া প্রথম ঢাকা সফরে আসছেন। একই দপ্তরের দক্ষিণ ও পশ্চিম এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর একই প্রতিনিধিদলে থাকার কথা।

বাংলাদেশের মানবাধিকার প্রসঙ্গে বিদেশিদের কথা বলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ই জুলাই বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট অধিবেশনের সমাপনী বক্তৃতায় বলেছেন, সারা বিশ্বে বহু জায়গায় মানুষ খুন হচ্ছে। এমনকি আমেরিকায় তো প্রতিদিন গুলি করে শিশুদের হত্যা করছে। স্কুলে, শপিং মলে, রাস্তায় হত্যা হচ্ছে। তারা নিজের দেশের মানুষকে বাঁচাবে কী করে, সেই চিন্তা আগে করুক। এদিকে নির্বাচনের প্রস্তুতির কাজগুলো কীভাবে এগোচ্ছে, তা খতিয়ে দেখতে ৮ই জুলাই শনিবার শুরু হচ্ছে ইইউ প্রতিনিধিদলের দুই সপ্তাহের সফর।

যুক্তরাষ্ট্রের ও ইইউ প্রতিনিধিরা আওয়ামী লীগ, বিএনপিসহ প্রধান কয়েকটি রাজনৈতিক দল, সরকারের বিভিন্ন কর্তৃপক্ষ, নির্বাচন কমিশন (ইসি), অধিকারকর্মীসহ বিভিন্ন পর্যায়ের মানুষের সঙ্গে কথা বলবেন। এসব বৈঠকে নির্বাচনের প্রস্তুতি ছাড়াও গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া, মানবাধিকার লঙ্ঘনের ঘটনা এবং শ্রমিকদের অধিকার রক্ষার নানান দিক নিয়ে কথা হতে পারে বলে মার্কিন ও ইইউ সূত্রগুলো জানায়।

এসব বৈঠকের প্রস্তুতি হিসেবে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ও ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে কথা বলতে শুরু করেছেন। ঢাকায় আমেরিকা ও ইউরোপের ১২ দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকেরা নিজেদের মধ্যেও বিষয়গুলো নিয়ে আলাপ-আলোচনা করছেন বলে সূত্রগুলো জানায়। কূটনৈতিক কয়েকটি সূত্রের তথ্য অনুযায়ী, চলতি জুলাইয়ের শেষ দিকে যুক্তরাষ্ট্রের ও ইইউর আরও দুটি প্রতিনিধিদলের ঢাকা সফরের কথা রয়েছে।

শেয়ার করুন