নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিগুণ ডলার আনার সুযোগ পেলেন রপ্তানিকারকরা

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:২৮ অপরাহ্ণ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:৪২ অপরাহ্ণ

ফলো করুন-
দ্বিগুণ ডলার আনার সুযোগ পেলেন রপ্তানিকারকরা

ডলার গুনছেন এক ব্যবসায়ী। ছবি : সংগৃহীত

সেবা খাতের উদ্যোক্তা ও রপ্তানিকারকদের জন্য সুখবর দিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে পূর্ব ঘোষণা ছাড়াই ২০ হাজার মার্কিন ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে আনতে পারবেন তারা। আগে এ সীমা ছিল ১০ হাজার ডলার। গতকাল বুধবার (২২ ফেব্রুযারি) বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

আরও পড়ুন । ধনীদের কর বাড়াও, গরিব বাঁচাও

এতে বলা হয়েছে, এতদিন সেবা খাতের বৈদেশিক মুদ্রার আয় ঘোষণা ছাড়া ১০ হাজার ডলার দেশে আনা যেত। এখন তা বাড়িয়ে ২০ হাজার ডলার বা সমতুল্য অন্য মুদ্রায় প্রাপ্ত আয় ঘোষণা ছাড়াই আনা যাবে। তবে বিদেশে কর্মরত প্রবাসীরা যত খুশি তত পরিমাণ রেমিট্যান্স দেশে পাঠাতে পারেন, এ জন্য কোনো প্রকার ঘোষণার প্রয়োজন হয় না। এর আগে গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে বলা হয়, বিদেশি প্রতিষ্ঠানকে সেবা দিয়ে পাওয়া বৈদেশিক মুদ্রা বা ডলার দেশে আনার প্রক্রিয়া সহজ করে।

আরও পড়ুন । ঋণ বিতরণে ধীরগতির নির্দেশ চীনের কেন্দ্রীয় ব্যাংকের

ওই নির্দেশনা অনুযায়ী, সেবার বিনিময়ে পাওয়া আয় আনতে কাগজের ফরম পূরণ (ফরম-‘সি’ নামে পরিচিত) করতে হবে না। ইলেকট্রনিক উপায়ে অনলাইনে ঘোষণা দিয়ে আনা যাবে। তবে নতুন নির্দেশনা অনুযায়ী, ‘সি’-ফরমে ঘোষণা ছাড়াই এখন থেকে সেবা খাতের ২০ হাজার ডলার বা সমতুল্য অন্য মুদ্রায় প্রাপ্ত আয় এখন থেকে আনা যাবে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। খাত সংশ্লিষ্টরা জানান, ‘সি’-ফরমে ঘোষণা ছাড়াই দ্বিগুণ অর্থ দেশে আনার এই সুযোগ পাবেন সেবা রপ্তানিকারকরা। এ ক্ষেত্রে অহেতুক সময়ক্ষেপণ ছাড়াই প্রাপ্ত আয় নগদায়ন করতে পারবেন। সূত্র : সাম্প্রতিক দেশ

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন