নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক মুদ্রাবাজারে ডলারের সর্বোচ্চ দাম

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২২ | ১১:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ আগস্ট ২০২২ | ১১:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
তিন সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক মুদ্রাবাজারে ডলারের সর্বোচ্চ দাম

আন্তর্জাতিক মুদ্রাবাজারে আরো বেড়েছে যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের দাম। দেশটির অর্থনীতি আগামীতে ধীরে ধীরে গতিশীল হওয়ার আশা করছেন অর্থনীতি বিশ্লেষকরা। অন্যদিকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের ফেডারেল রিজার্ভের (ফেড) সুদহার বাড়ানোর আভাস পাওয়া গেছে। এতে বাজার চাঙা হয়ে উঠছে। মূলত এই দুই কারণেই অন্যান্য মুদ্রার বিপরীতে ডলারের দাম তিন সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে।

চ্যানেল নিউজ এশিয়াসহ একাধিক বৈশ্বিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইউএস ডলার সূচক শূন্য দশমিক ০৯ শতাংশ বেড়ে ১০৬.৫৫তে গিয়ে ঠেকেছে।জাপানের মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৯৩ শতাংশ। প্রতি ডলার বিক্রি হচ্ছে ১৩৪ দশমিক ৫৭ ইয়েনে। প্রধান আন্তর্জাতিক মুদ্রার বিপরীতে অস্ট্রেলিয়া ডলারের দাম কমেছে শূন্য দশমিক ১১ শতাংশ।

ইউএস ডলারের বিপরীতে নিউজিল্যান্ড মুদ্রার দরপতন হয়েছে শূন্য দশমিক ৪১ শতাংশ। সুইজারল্যান্ডের সুইস ফ্রাঁ নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৩৩ শতাংশ। সুইডেনের মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের মুদ্রা শক্তিশালী হয়েছে শূন্য দশমিক ৪১ শতাংশ। প্রতি ডলার বিক্রি হচ্ছে ১০ দশমিক ৩৭ সুইডিশ ক্রোনায়।

তবে ইরোপিয়ান ইউনিয়নের প্রধান মুদ্রার বিপরীতে ডলারের দর কমেছে শূন্য দশমিক ০৮ শতাংশ। প্রতি ইউরো বিক্রি হচ্ছে ১ দশমিক শূন্য ১৬ ডলারে। ব্রিটেনের মুদ্রার বিরুদ্ধে মূল্যমান হ্রাস পেয়েছে শূন্য দশমিক ২২ শতাংশ। প্রতি ব্রিটিশ পাউন্ড স্টার্লিং বিক্রি হচ্ছে ১ দশমিক শূন্য ২০ ডলারে। আর কানাডার মুদ্রার দর বেড়েছে দশমিক শূন্য ২০ শতাংশ।সম্প্রতি চীনের পক্ষ থেকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ওই প্রতিবেদনে দেখা গেছে, দেশটির প্রবৃদ্ধি ধীর হয়েছে। ফলে বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার শঙ্কা আরো ঘনীভূত হয়েছে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন