নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের নতুন দাম নির্ধারণ

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩ | ০৫:০২ পূর্বাহ্ণ | আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ | ০৫:০৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
ডলারের নতুন দাম নির্ধারণ

রপ্তানি আয়ে ডলারের দাম আরো এক টাকা বাড়িয়ে ১০২ টাকা নির্ধারণ করা হয়েছে। দেশের ব্যাংকগুলো এই নতুন দর নির্ধারণ করেছে। তবে রেমিট্যান্সে ডলারের দাম আগের মতো ১০৭ টাকাই থাকছে। দেশে ডলার সংকট নিরসনে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

আজ রবিবার (১ জানুয়ারি) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ মূল্য ঠিক করা হয়।

জানা গেছে, ডলারের দাম নির্ধারণের দায়িত্ব বাণিজ্যিক ব্যাংকগুলোর ওপর ছেড়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে রপ্তানি আয়ে সর্বোচ্চ দর ছিল ৯৯ টাকা। আর রেমিট্যান্সে ধার্য করা হয় ১০৮ টাকা।

সেই সাথে ডলারের পাঁচ দিনের গড় খরচের চেয়ে এক টাকা বেশি মূল্যে আমদানি দায় শোধ করতে বলা হয়। পরে বিভিন্ন সময় দফায় দফায় নতুন দাম ঠিক করা হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) আন্তঃব্যাংক ডলার লেনদেন হয় সর্বনিম্ন ১০২ টাকা ৭২ পয়সায়। আর সর্বোচ্চ ১০৭ টাকা পর্যন্ত। চলতি বছরের এপ্রিল থেকে প্রধান আন্তর্জাতিক মুদ্রার দাম বেড়েছে। সেসময় প্রতি ডলারের দর ছিল ৮৬ টাকা। সে হিসাবে গত ৯ মাসে ডলারের মূল্য বৃদ্ধি পেয়েছে ২১ টাকা। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন