নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টাস্কফোর্স আতঙ্কে ব্যবসায়ীরা, ডলারের দাম আরও চড়া

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩ | ১১:১৪ অপরাহ্ণ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৩০ পূর্বাহ্ণ

ফলো করুন-
টাস্কফোর্স আতঙ্কে ব্যবসায়ীরা, ডলারের দাম আরও চড়া

খোলাবাজারে বেড়েছে চলেছে ডলারের দাম। অতিরিক্ত দরে ডলার লেনদেন বন্ধ করতে ও বাজারে শৃঙ্খলা ফেরাতে টাস্কফোর্স গঠন করে বাংলাদেশ ব্যাংক। খুচরা ডলারের দাম নিয়ন্ত্রণে গঠিত টাস্কফোর্সের বিরুদ্ধেই এখন হয়রানিসহ অপেশাদার আচরণের অভিযোগ তুলেছেন ডলার ব্যবসায়ীরা।

অনেক ব্যবসায়ীর অভিযোগ, টাস্কফোর্সের হয়রানি থেকে রেহাই পেতে তারা ডলার লেনদেন বন্ধ করে দিয়েছেন। এতে ডলারের দাম হয়েছে আরও চড়া। খোলাবাজারে এক ডলারের দাম উঠেছে ১১৮ থেকে ১১৯ টাকা পর্যন্ত। আর এর খেসারত দিচ্ছেন বিদেশগামীরা। বেশি দামে ডলার কিনতে হচ্ছে তাদের।

রোববার (১০ সেপ্টেম্বর) রাজধানীর পল্টন, মতিঝিল, ফকিরাপুল এলাকার বিভিন্ন মানি চেঞ্জার্স প্রতিষ্ঠান ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

এসব এলাকায় ডলারের ঘোষিত লেনদেন মূল্য ১১১ টাকা ১০ পয়সা থেকে ১১২ টাকা ৬০ পয়সা হওয়ার কথা। তবে লুকিয়ে প্রতি ডলার বিক্রি হচ্ছে ১১৮ থেকে ১১৯ টাকা। এতে বাড়তি টাকা গুনতে হচ্ছে বিদেশগামীদের।

শ্রমিক ভিসায় দেশের বাইরে যাবেন মোরসালিন। কয়েকটি মানি চেঞ্জার্স প্রতিষ্ঠান ঘুরে ডলার কিনতে পারেননি তিনি। জাগো নিউজকে মোরসালিন বলেন, ‘দোকান বন্ধ, অনেক দোকানে ডলার পাইনি। দোকানের বাইরে থেকে ১১৯ টাকা রেটে ৫০০ ডলার কিনেছি।’

রাজধানীর পল্টন, মতিঝিল, ফকিরাপুল এলাকার ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, টাস্কফোর্স হয়রানি ও শারীরিক লাঞ্ছিত করছে। এ কারণে অনেকেই ডলার বেচাকেনা বন্ধ রেখেছেন। এতে ডলারের দাম আরও বেড়েছে।

ডলার ব্যবসায়ীরা জানান, রাজধানীর দিলকুশার নিয়ন মানি চেঞ্জার্সের এক বিক্রয়কর্মী ও গুলশানের আব্দুল্লাহ মানি চেঞ্জার্সের বিক্রয়কর্মীকে মারধর করেছেন টাস্কফোর্সের সঙ্গে থাকা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এমনকি গ্রাহককে তল্লাশি ও গালিগালাজ করার ঘটনা ঘটেছে বলেও অভিযোগ করেন তারা।

এ বিষয়ে মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব শেখ হেলাল সিকদার গণমাধ্যমকে বলেন, ‘টাস্কফোর্সের প্রধান ও বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক নীতি বিভাগের পরিচালক সরওয়ার হোসেনের সঙ্গে আমরা দেখা করেছি। ব্যবসায়ীদের ওপর টাস্কফোর্সের মারধর, গ্রাহকের শরীর তল্লাশি ও গালিগালাজসহ অপেশাদার আচরণের প্রতিকার চেয়েছি আমরা।’ সূত্র : জাগো নিউস

শেয়ার করুন