নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারের দরপতন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩ | ০৩:২০ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ মার্চ ২০২৩ | ০৩:২০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারের দরপতন

ক্রেডিট সুইস ব্যাংক। ছবি : রয়টার্স

সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারের দরপতন হয়েছে। যুক্তরাষ্ট্রের দুটি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার পর সৃষ্ট উদ্বেগের মধ্যেই বুধবার এই ব্যাংটির শেয়ারের দরপতন হয়েছে ২০শতাংশের বেশি। সৌদি ন্যাশনাল ব্যাংক নতুন তহবিল দিতে অস্বীকৃতি জানানোর পর এই দরপতন হলো। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

ইউরোপজুড়ে শেয়ারসূচক মধ্য সকালে ২ দশমিক ৫ শতাংশে নেমে আসে। যুক্তরাজ্যের এফটিএসই ১০০ সূচক গত সপ্তাহে ৬ শতাংশ কমেছে। যা গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এজে বেল-এর বিনিয়োগ পরিচালক রাস মৌল্ড বলেন, বিনিয়োগকারীরা আস্থা পাচ্ছেন না। মুডি’স যেসব বড় ব্যাংকের মুনাফা অর্জনের সম্ভাবনা কমিয়ে এনেছে সেগুলোর প্রতি বিনিয়োগকারীদের মনোভাব যে সতর্ক থাকবে, এতে অবাক হওয়ার কিছু নেই। এক সময় ওয়াল ট্রিটের গুরুত্বপূর্ণ ব্যাংক হিসেবে পরিচিত ক্রেডিট সুইস একাধিক ভুল পদক্ষেপ ও ব্যর্থতার কারণে গত কয়েক বছরে ভাবমূর্তি হারিয়েছে, কমেছে মুনাফা এবং শীর্ষ কয়েকজন নির্বাহীকে চাকরি ছাড়তে হয়েছে।

আরো পড়ুন মার্কিন ড্রোনের ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা করবে রাশিয়া

মঙ্গলবার ক্রেডিট সুইস ব্যাংকের নিরীক্ষক পিডব্লিউসি আর্থিক প্রতিবেদন নিয়ন্ত্রণে দুর্বলতা চিহ্নিত করার পর থেকে শেয়ারের দাম কমতে শুরু করে। এরপর সৌদি ন্যাশনাল ব্যাংক জানায়, তারা সুইস ব্যাংকটির পক্ষ থেকে আরও অর্থায়নের প্রস্তাবে অস্বীকৃতি জানিয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ১৬তম বৃহত্তম ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংকের বিপর্যয়ে ব্যাংক খাতে সংকটের সূত্রপাত হয়েছে। শুক্রবার মার্কিন নিয়ন্ত্রক ব্যাংকটি বন্ধ করে দেয়। ২০০৮ সালের পর এটিই বৃহত্তম ব্যর্থতার ঘটনা। এরপর নিউ ইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংকও বন্ধ করে দেওয়া হয়। তবে মার্কিন ব্যাংক নিয়ন্ত্রক আমানতকারীদের আমানত সুরক্ষিত আছে বলে ঘোষণা দিয়েছে।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন