নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে সংবর্ধনা সভায় মেয়র আরিফুল হক

সিলেট সিটিকে সর্বাধুনিক একটি নগরীতে পরিণত করার মহাপরিকল্পনা সরকারের কাছে সাবমিট করেছি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২২ | ০১:৫৯ অপরাহ্ণ | আপডেট: ১৩ নভেম্বর ২০২২ | ০২:৪৮ অপরাহ্ণ

ফলো করুন-
সিলেট সিটিকে সর্বাধুনিক একটি নগরীতে পরিণত করার মহাপরিকল্পনা সরকারের কাছে সাবমিট করেছি

নিউইয়র্ক : জালালাবাদ এসোসিয়েশনের নাগরিক সংবর্ধনা সমাবেশে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী সিলেটের উন্নয়ন-অভিযাত্রা প্রসঙ্গে বললেন, সিলেট সিটিকে সর্বাধুনিক একটি নগরীতে পরিণত করার অভিপ্রায়ে বিখ্যাত স্থাপত্যবিদ অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে প্রধান উপদেষ্টা করে আরো কয়েকজন বিশেষজ্ঞের পরামর্শক্রমে একটি মহাপরিকল্পনা সরকারের কাছে সাবমিট করেছি। যেখানে সিটি কর্পোরেশনকে স¤প্রসারিত করার পরিকল্পনাও রয়েছে। পানি নিষ্কাশনসহ রাস্তা, পরিবেশ সুরক্ষার্থে সবুজায়ন, ভবনগুলো সুবিন্যস্ত করার প্রস্তাবও রয়েছে। সেটির অনুমোদনের পর বাস্তবায়িত হলে আশা করছি সিলেটের চেহারায় অনেক পরিবর্তন আসবে।

গত রোববার ৬ নভম্বের উডসাইডের গুলশান টেরেসে জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিএনপি নেতা ও সিলেট সিটি মেয়র আরিফ আরো বলেন, সিলেটের প্রতিটি মেডিক্যাল সেন্টার তথা হাসপাতালকে কনভিন্স করতে সক্ষম হয়েছি ব্যবহার্য যন্ত্রপাতি নালা-নর্দমায় না ফেলে সেগুলো বিশেষ প্রক্রিয়ায় ধ্বংস করা হবে। এর ফলে পানি দূষণ এবং পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে। জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে এই পরিকল্পনাকে সকলে সমর্থন দিয়েছেন।

দলমত-নির্বিশেষে সর্বস্তরের প্রতিনিধিত্বকারি প্রবাসীগণের এ সমাবেশে বিপুল করতালির মধ্যে মেয়র আরিফুল হক চৌধুরী আরো বলেন, নগরবাসীর অকুণ্ঠ সমর্থনে এশিয়ার মধ্যে সেরা বলে বিবেচিত সিলেটে যে সেন্ট্রাল বাস টার্মিনাল নির্মাণ করেছি, তার উদ্বোধন হবে ৫ ডিসেম্বর। এর আগে চমৎকার একটি ট্রাক টার্মিনাল নির্মাণ করেছি।

সিলেটের চলমান উন্নয়নের আলোকে মেয়র আরিফ উল্লেখ করেন, আগামী জানুয়ারিতে যারা দেশে যাবেন তারা দক্ষিণ সুরমাকেও সহজে চিনতে পারবেন না। সেভাবেই সাজানো হচ্ছে পুরো এলাকা। রাস্তা স¤প্রসারণ করা হয়েছে। জলাবদ্ধতার কবল থেকেও সিলেটকে রক্ষার চেষ্টা করেছি। অনেকটা সফলও হয়েছিলাম। তবে সা¤প্রতিক বন্যার অন্যতম কারণগুলোর মধ্যে রয়েছে দুটো হাওর পুরোপুরি বেদখল হয়ে গেছে। এরফলে পানি নিষ্কাষনের চ্যানেল ঠিকমত কাজ করেনি। ৫ থেকে ৬ ফুট উচ্চতায় পানি প্রবাহিত হতে পারেনি। হাওরগুলো হচ্ছে সিটির বাইরে। আরেকটি কারণ হচ্ছে, সিলেট থেকে কোম্পানীগঞ্জের মধ্যে যে সড়ক, সে রোডের একটি অংশ বঙ্গবন্ধু হাইড পার্ক হয়ে ওদিকে যাচ্ছে। সেখানে পানি নিষ্কাষণের চ্যানেলগুলো যেভাবে থাকার কথা সেভাবে আমরা রাখতে পারিনি। যার জন্য, আসাম ও চেরাপুঞ্জের বৃষ্টির পানির ঢল সিলেট শহরে এসেছে। এ অবস্থার অবসানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে একটি বিবরণী সাবমিট করেছি তার হাতে। সেখানে আমি উল্লেখ করেছি যে, সিটি কর্পোরেশনের অর্থে এই সমস্যার সমাধান করা সম্ভব হবে না। কেন্দ্রীয় সরকারের সহায়তা দরকার। গত একশত বছরের মধ্যে সুরমা নদী খনন করা হয়নি, সে অনুরোধও রয়েছে প্রধানমন্ত্রী সমীপে।

মেয়র আরিফ আরো বলেন, আমি নির্বাচিত হবার ১০/১৫ বছর আগে উপশহরগুলো গড়ে উঠেছে। সেগুলোর পানি নিষ্কাশন বা জলাবদ্ধতা দূর করার কোন সুযোগই নেই। সেগুলো পার্শ্ববর্তী নদীর পানির উচ্চতা থেকে ৪/৫ ফুট নীচুতে। ফলে বন্যার প্রারম্ভেই সয়লাব হয়ে যাচ্ছে সেগুলো। সে ব্যর্থতার দায়ও আমাকে নিতে হচ্ছে।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মইনুল ইসলামের পরিচালনায় এ সংবর্ধনা সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ড. জিয়াউদ্দিন আহমদ, জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি আজমল হোসেন কুনু, নিউজার্সির প্যাটারসন সিটির কাউন্সিলম্যান শাহীন খালিক, যুক্তরাষ্ট্র বিএনপি নেতা জিল্লুর রহমান, বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি আজিমুর রহমান বুরহান, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক রানা ফেরদৌস চৌধুরী, বাংলাদেশ সোসাইটি, নিউ ইয়র্ক এর সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা মোজাহিদুল ইসলাম, এসোসিয়েশনের উপদেষ্টা এডভোকেট নাসির উদ্দিন ও তোফায়েল আহমদ চৌধুরী, জালালাবাদ এসোসিয়েশনের প্রধান নির্বাচন কমিশনার ও সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম, সাবেক প্রধান নির্বাচন কমিশনার মঞ্জুর চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সাবেক নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন, জাসদ নেতা দেওয়ান শাহেদ চৌধুরী, জালালাবাদ এসোসিয়েশনের কোষাধ্যক্ষ মোহাম্মদ আলীম, আওয়ামী লীগ নেতা শাহীন আজমল, বিএনপি নেতা খলকুর রহমান, মিজানুর রহমান, আতিকুল হক আহাদ, সাইফুল খান হারুন, জালালাবাদ এসোসিয়েশনের সহ সাধারণ সম্পাদক রুকন হাকিম, জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সহ সাধারণ সম্পাদক এবাদ চোধুরী, বাংলাদেশ সোসাইটি, নিউ ইয়র্ক এর সহ সভাপতি ফারুক চৌধুরী, আহবাব চৌধুরী খোকন, হাজী লেইছ চৌধুরী, জালালাবাদ এসোসিয়েশনের সাবেক উপদেষ্টা আব্দুস শহিদ, , আব্দুল মালেক খান লায়েক প্রমুখ।

শেয়ার করুন