নিউইয়র্ক     মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে শেষবারের মতো ভাষণ দিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২৩ | ১২:০৬ অপরাহ্ণ | আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ | ১২:০৬ অপরাহ্ণ

ফলো করুন-
সংসদে শেষবারের মতো ভাষণ দিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

আজ একাদশ জাতীয় সংসদের ২১তম ও ২০২৩ সালের প্রথম অধিবেশনে বসেছে। এই অধিবেশনে ভাষণ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বর্তমান রাষ্ট্রপতির জন্য আজ বৃহস্পতিবারের (৫ জানুয়ারি) এই অধিবেশনটি বেশ গুরুত্বপূর্ণ। কেননা এটিই ছিল রাষ্ট্রপতি হিসেবে তার শেষ ভাষণ।

এর আগে আজ বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতাসহ কমিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। সে অনুযায়ী অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দিচ্ছেন। পরে তার এই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা হবে। সবশেষে জাতীয় সংসদ কর্তৃক ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হবে।

অধিবেশনের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। তারা হলেন- রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), একেএম শাজাহান কামাল (লক্ষ্মীপুর-৩), ইউসুফ আবদুল্লাহ হারুন (কুমিল্লা-৩), কাজী ফিরোজ রশীদ (ঢাকা-৬) ও সালমা চৌধুরী (মহিলা আসন-৩৪)। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা সংসদের বৈঠকের সভাপতিত্ব করবেন।

রাষ্ট্রপতির ভাষণের আগে আইনমন্ত্রী আনিসুল হক ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২ (অধ্যাদেশ, ২২), (অধ্যাদেশ নং-১, ২০২২) উত্থাপন করেন। এরপর শোক প্রস্তাব আনা হয়। ‍সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন