নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদের উৎস হিসেবে ব্যাপক হারে কমছে ফেসবুকের গুরুত্ব

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২৩ | ১২:১১ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ জুন ২০২৩ | ১২:১১ পূর্বাহ্ণ

ফলো করুন-
সংবাদের উৎস হিসেবে ব্যাপক হারে কমছে ফেসবুকের গুরুত্ব

বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তার জন্মলগ্ন থেকেই যোগাযোগ, বাণিজ্যিক প্ল্যাটফরম এবং সংবাদের গুরুত্বপূর্ণ উৎস হিসেবে বিবেচিত হয়ে আসছে। তবে সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, সামাজিক যোগাযোগামাধ্যমের গ্রাহক বা নেটিজেনদের কাছে সংবাদের উৎস হিসেবে দিন দিন কমছে ফেসবুকের গুরুত্ব ।
উল্লেখযোগ্যসংখ্যক নেটিজেন এখনকার দিনে সংবাদের উৎস হিসেবে ফেসবুকের চেয়ে কন্টেন্ট শেয়ারিং মাধ্যম ইউটিউব এ বং টিকটকের ওপর ভরসা করতেই আগ্রহী। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং বার্তাসংস্থা রয়টার্সের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত সমাজ গবেষকদের একটি দলের সাম্প্রতিক জরিপে উঠে এসেছে এ তথ্য।

বিশ্বের ৪৬টি দেশের ৯৪ হাজার নেটিজেন অংশগ্রহণ করেছেন সেই জরিপে। তাদের মতামত বিশ্লেষণ করে জানা গেছে, চলতি ২০২৩ সালে সামাজিক যোগাযোগমাধ্যম পরিষেবা গ্রহণকারীদের মাত্র ২৮ শতাংশ সংবাদের উৎস হিসেবে ফেসবুককে গুরুত্ব দেন। ৭ বছর আগে, ২০১৬ সালেও এই হার ছিল ৪২ শতাংশ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও রয়টার্সের প্রতিনিধিদলের সেই গবেষণা প্রতিবেদনটি বুধবার প্রকাশিতও হয়েছে। প্রতিবেদনেটির নাম ‘ডিজিটাল নিউজ রিপোর্ট- ২০২৩’।

গবেষকদলের প্রধান নিক নিউম্যান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সম্পর্কে বলেন, ‘বিশ্বজুড়ে এই মুহূর্তে যত সামাজিক যোগাযোগমাধ্যম সক্রিয় রয়েছে, সেসবের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশিসংখ্যক গ্রাহক ফেসবুকের। এখনও এটি সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক যোগাযোগমাধ্যম। তবে সাম্প্রতিক বছরগুলোতে তবে মূলধারার সংবাদ থেকে মনযোগ সরিয়ে নিচ্ছে ফেসবুক। ফলে সংবাদের উৎস হিসেবেও নেটিজেনদের কাছে হ্রাস পাচ্ছে এই সামাজিক যোগাযোগমাধ্যমের গুরুত্ব।’ তবে ফেসবুকের পরিবর্তে নেটিজেনরা বিভিন্ন সংবাদমাধ্যমের ওয়েবসাইট বা আউটলেটের প্রতি আগ্রহী হয়ে উঠছেন— ব্যাপারটি এমনও নয়। ‘ডিজিটাল নিউজ রিপোর্ট-২০২৩’র তথ্য বলছে, সংবাদের উৎস হিসেবে বর্তমানে ফেসবুকের সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বী হলো কন্টেন্ট শেয়ারিং সাইট ইউটিউব এবং টিকটক।

এর মধ্যে টিকটকের গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা রীতিমতো ঈর্ষনীয়। নিক নিউম্যান এ প্রসঙ্গে বিবৃতিতে বলেন, জরিপে অংশ নেওয়া নেটিজেনদের মধ্যে যাদের বয়স ১৮ থেকে ২৪ বছরের মধ্যে— তাদের ৪৪ শতাংশই বাণিজ্যিকভাবে চীনা সোশ্যাল নেটওয়ার্ক টিকটকের প্রতি আগ্রহী। এর বাইরে ২০ শতাংশ নেটিজেন সংবাদের উৎস হিসেবে টিকটকের ওপরেই নির্ভর করতে চান। সংবাদের উৎস হিসেবে নেটিজেনদের কাছে দিন দিন কমছে সাংবাদিক বা সংবাদকর্মীদের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতাও। ডিজিটাল নিউজ রিপোর্ট-২০২৩’ বলছে, টিকটক ব্যাবহারকারীদের মধ্যে ৫৫ শতাংশ, স্ন্যাপচ্যাট এবং ইনস্টাগ্রাম ব্যাবহারকারীদের মধ্যে ৫২ শতাংশ সংবাদের উৎস হিসেবে সাংবাদিকের পরিবর্তে ইনফ্লুয়েন্সারদের বেশি গুরুত্ব দেন।

সংবাদমাধ্যমের প্রতি আগ্রহ-আস্থা করছে নেটিজেনদের সংবাদের উৎস হিসেবে সংবাদমাধ্যম ও সংবাদকর্মীদের প্রতি আগ্রহ এবং আস্থা— উভয়ই হারাচ্ছেন নেটিজেনরা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও রয়টার্সের প্রতিনিধিদলের জরিপের তথ্য বলছে, গত বছর সংবাদের উৎস হিসেবে সংবাদমাধ্যম ও সংবাদকর্মীদের প্রতি যতসংখ্যক নেটিজেন আস্থাশীল ছিলেন— তা থেকে চলতি ২০২৩ সালের প্রথম ছয় মাসে ২ শতাংশ কমেছে আস্থাশীল নেটিজেনদের সংখ্যা। ‘জরিপে অংশ নেওয়া নেটিজেনেদের ৪০ শতাংশ জানিয়েছেন— তারা সংবাদের উৎস হিসেবে সংবাদমাধ্যম ও সাংবাদিকদের প্রতি আস্থাশীল,’ বুধবারের বিবৃতিতে বলেছেন নিক নিউম্যান।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন