নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২৩ | ১১:৩৩ অপরাহ্ণ | আপডেট: ০৩ মে ২০২৩ | ১১:৩৩ অপরাহ্ণ

ফলো করুন-
শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বুদ্ধ পূর্ণিমা। ফাইল ছবি

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ বৃহস্পতিবার (৪ মে)। দেশের বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করবে। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আজ দেশে সরকারি ছুটি। ‘জগতের সব প্রাণী সুখী হোক’ অহিংস এ বাণীর প্রচারক গৌতম বুদ্ধ। এ পবিত্র তিথিতে তিনি আবির্ভাব, বোধিপ্রাপ্তি আর মহাপরিনির্বাণ লাভ করেন। দিনটিকে তাই বুদ্ধ পূর্ণিমা হিসেবে পালন করবেন বুদ্ধ ভক্তরা।

এ উপলক্ষে রাজধানীসহ দেশজুড়ে বৌদ্ধ বিহারগুলোতে প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাতফেরি, সমবেত প্রার্থনা ও বুদ্ধপূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও মানবজাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনার আয়োজন থাকবে। বৌদ্ধ ধর্ম মতে, আড়াই হাজার বছর আগে এ দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অপর নাম দেয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। সূত্র : সাম্প্রতিক দেশকাল

সুইটি/পরিচয়

শেয়ার করুন