নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের ৫ নাগরিককে গৃহবন্দি করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩ | ০৭:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ১১ আগস্ট ২০২৩ | ০৭:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রের ৫ নাগরিককে গৃহবন্দি করল ইরান

যুক্তরাষ্ট্র ও ইরানের পতাকা। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের ৫ নাগরিককে গৃহবন্দি করেছে ইরান। তাদের কারাগার থেকে গৃহবন্দি করা হয়েছে। ওয়াশিংটন ও তেহরানের মধ্যে বন্দিবিনিময় চুক্তির অংশ হিসেবে প্রথম ধাপে বন্দিদের কারাগার থেকে মুক্তি দিল ইরান। খবর আলজাজিরা ও রয়টার্সের।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের বরাতে জানিয়েছে, ইরান ও ওয়াশিংটন বন্দিবিনিময়ে সম্মত হয়েছে। এ জন্য যুক্তরাষ্ট্র-ইরানের দ্বৈত নাগরিক ৫ ব্যক্তিকে প্রাথমিকভাবে কারাগার থেকে মুক্তি দিয়ে গৃহবন্দি রাখা হয়েছে। প্রতিবেদনে তিনজনের নাম উল্লেখ করা হয়েছে, তারা হলেন সিয়ামাক নামাজি, ইমাদ সারঘি ও মোরাদ তাহবাজ। এ ছাড়া বাকি দুজনের পরিচয় প্রকাশ করা হয়নি।

জারিদ গেনসার নামের এক আইনজীবী জানান, পাঁচ ব্যক্তির মধ্যে চারজন ইরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দি ছিলেন। বুধবার (৯ আগস্ট) তাদের সেখান থেকে মুক্তি দিয়ে তেহরানের একটি হোটেলে রাখা হয়েছে। এ ছাড়া বাকি একজনকেও দ্রুতই মুক্তি দেওয়া হবে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য বলছে, চুক্তির আওতায় দক্ষিণ কোরিয়ায় জব্দ হওয়া ৬০০ কোটি ডলার ফেরত চায় ইরান। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন জানান, এর মাধ্যমে বন্দিরা যুক্তরাষ্ট্রে ফেরত আসার সুযোগ পাবেন।

আটক ব্যক্তিদের মধ্যে দুই ব্যক্তি দেশ দুটির মধ্যকার কূটনৈতিক সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ। তাদের আটকের ফলে দুটি দেশের মধ্যে বিরোধ বাড়ছে। আটককৃতদের পরিবারও বাইডেন প্রশাসনের কাছে তাদের মুক্তির দাবি জানিয়েছেন। আটক ব্যক্তিদের একজন নামাজির ভাই বাবাক বলেন, ইরানে আটক ব্যক্তিরা কুখ্যাত এভিন কারাগার থেকে মুক্তি পেয়েছেন এটা আনন্দের। এটা একটি ইতিবাচক দিক হিসেবে দেখাচ্ছে। এখন থেকে আমরা তাদের বাড়ি ফেরা পর্যন্ত দিন গুনতে থাকব।

চলতি বছরের মার্চে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ওয়াশিংটনের সঙ্গে বন্দিবিনিময়ের সব প্রক্রিয়া বন্ধ বলে জানান। তবে তার এ বক্তব্য প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র আদ্রিনি ওয়াটসন পাঁচ ব্যক্তিকে গৃহবন্দির বিষয়টি নিশ্চিত করেছেন।

শেয়ার করুন