নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোসাদের নাশকতার ষড়যন্ত্র নস্যাৎ করার দাবি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১২:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ১২:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
মোসাদের নাশকতার ষড়যন্ত্র নস্যাৎ করার দাবি ইরানের

ইসরাইলের আলোচিত ও বিতর্কিত গোয়েন্দা সংস্থা মোসাদের নাশকতার ষড়যন্ত্র নস্যাৎ করার দাবি করেছে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা বিভাগ এবং সশস্ত্র বাহিনী। দেশটির প্রতিরক্ষা ও সহায়তা মন্ত্রণালয়ের গোয়েন্দা বিভাগের একজন কর্মকর্তা বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পার্সটুডে’কে এ তথ্য জানিয়েছেন।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, বিগত মাসগুলোতে একটি সম্পূর্ণ পেশাদার ও অভিজ্ঞ নেটওয়ার্কের ষড়যন্ত্র নস্যাৎ করতে সক্ষম হয়েছে ইরান। নিরাপত্তা বাহিনীর গোয়েন্দা তৎপরতায় তাদের চিহ্নিত করা সম্ভব হয় এবং তারা ধরা পড়ে।

প্রতিবেদনে আরও বলে হয়েছে, অনুপ্রবেশকারীরা (মোসাদের সংশ্লিষ্টরা) ক্ষেপণাস্ত্র উৎপাদনে ত্রুটিপূর্ণ যন্ত্রাংশ ব্যবহার করে ইরানের প্রতিরক্ষা শিল্পকে ধ্বংস করতে চেয়েছিল। চক্রটি উন্নত ক্ষেপণাস্ত্র তৈরিতে ব্যবহার করার জন্য এমন সব যন্ত্রাংশ সরবরাহ করেছিল যেগুলো নির্দিষ্ট সময় পর বিস্ফোরণ ঘটাতো। দেশটির গোয়েন্দা বিভাগ বলছে, নিরাপত্তা বাহিনীর সফল তৎপরতায় অভ্যন্তরীণ এজেন্টদের সাথে মোসাদের বিদেশি যে অংশটি যোগাযোগ রেখেছিল তাদের সকল সরবরাহ রুট এবং কার্যক্রম চিহ্নিত করা গেছে।

বৃহস্পতিবার রাতে ইসলামিক রিপাবলিক অফ ইরান নিউজ নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল রেজা তালাই-নিক বলেছেন, বৃহস্পতিবার ব্যর্থ নাশকতার বিষয়ে যা প্রকাশিত হয়েছিল তা ‘বহু বছরের গোয়েন্দা তথ্যের ফলাফল’।

এই চক্রান্তে ইসরাইলের সাথে সহযোগিতাকারী দেশগুলোর বিরুদ্ধে গুরুতর আইনি পদক্ষেপ নিতে ইরান দ্বিধা করবে না বলেও জানান তালাই-নিক। চাঁদে ভূমিকম্প শনাক্ত করলো চন্দ্রযান-৩চাঁদে ভূমিকম্প শনাক্ত করলো চন্দ্রযান-৩ এদিকে ইসরাইলি হিওম পত্রিকার সামরিক বিশেষজ্ঞ ইয়োভ লিমুর নাশকতার বিষয়টি স্বীকার করেছেন বলে দাবি পার্সটুডের।

লিমুরের বরাতে সংবাদমাধ্যমটি বলছে, মোসাদ ইরানের বিরুদ্ধে নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত। আর এই নাশকতামূলক কার্যক্রম তারা মার্কিন সরকারের সহায়তায় পরিচালনা করে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্রের দাবি, মোসাদের পরিকল্পনা সফল হলে তেহরানের কমপক্ষে ১৯ মিলিয়ন বা প্রায় দুই কোটি ডলারের ক্ষতি হতো।

শেয়ার করুন