নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোবাইলে যেসব জিনিস রাখা মানেই ‘বিপদ’

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩ | ০৬:৪৯ পূর্বাহ্ণ | আপডেট: ২০ নভেম্বর ২০২৩ | ০৬:৪৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
মোবাইলে যেসব জিনিস রাখা মানেই ‘বিপদ’

ফোনে স্টোরেজ নেই, হুট করেই বন্ধ হয়ে যাচ্ছে। কিংবা ফোন ব্যবহারের সময় ক্র্যাশ করছে। অ্যাপ ওপেনই হতে চাচ্ছে না। আর এ কারণে ফোন হয়ে যাচ্ছে মারাত্মক স্লো। তাতে বিভিন্ন অ্যাপও শুরু করে উল্টাপাল্টা কার্যক্রম।

ফোনের এসব ‘বিপদ’ থেকে পরিত্রাণ পেতে সবচেয়ে কার্যকর সমাধান হতে পারে ক্যাশ ক্লিয়ার করা। এতে ফোনের পারফরমেন্স ভালো হবে, ঠিক থাকবে স্টোরেজ। এমনকি অ্যাপে ভুল হওয়ার আশঙ্কাও থাকবে না।

প্রযুক্তিবিষয়ক ভারতীয় সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ বলছে, এসব কারণে নিয়মিত ক্যাশ ফাইল ক্লিয়ার করা উচিত। বিশেষ করে যাদের ফোনে প্রায়ই সমস্যা হয় এবং স্টোরেজ কম।

যে কারণে ক্যাশ ক্লিয়ার করবেন

১. নিয়মিত ক্যাশ ক্লিয়ার করলে ফোনের র‍্যাম অনেকটা খালি হতে পারে। ফোনের র‍্যামই মূলত সমস্ত অ্যাপগুলোকে চালায়। র‌্যাম যদি ভরা থাকে, তাহলে ফোনের সামগ্রিক পারফরম্যান্স প্রভাবিত হতে পারে।

২. কোনো অ্যাপ যদি ফোনে সমস্যা করে কিংবা ক্র্যাশ করে, তাহলেও ফোনের ক্যাশ ক্লিয়ার করলে সমস্যার সমাধান হয়ে যেতে পারে।

৩. যদি ফোনে জায়গা কম থাকে; অর্থাৎ, স্টোরেজ স্পেস যদি কম থাকে, তাহলেও ক্যাশ ক্লিয়ার করে ফোনে অনেকটাই খালি জায়গা পেয়ে যেতে পারেন।

যেভাবে ক্যাশ ক্লিয়ার করবেন

ফোন ভেদে ক্যাশ ক্লিয়ার করার ধরন ভিন্ন হয়। এ ছাড়া সফটওয়্যার ভার্সনের ওপরেও নির্ভর করে ফোনের ক্যাশ ক্লিয়ারের পদ্ধতি। তবে সাধারণত যে উপায়ে বেশির ভাগ ফোনের ক্যাশ ক্লিয়ার করবেন, তা জানা যাক—

১. আপনার ফোনের সেটিংস অপশনে যান।

২. স্ক্রল ডাউন করুন এবং অ্যাপসে প্রবেশ করুন।

৩. যে অ্যাপের ক্যাশ ক্লিয়ার করতে চান, সেটি সিলেক্ট করুন।

৪. অ্যাপটিতে ঢুকে স্টোরেজ ক্লিক করতে হবে।

৫. সব শেষে ফোনের ক্লিয়ার ক্যাশ করুন।

শেয়ার করুন