নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাকাশ থেকে তোলা ছবি-ভিডিওতে যেমন দেখা যাচ্ছে ‘বিপর্যয়’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২৩ | ০১:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ জুন ২০২৩ | ০১:৫০ পূর্বাহ্ণ

ফলো করুন-
মহাকাশ থেকে তোলা ছবি-ভিডিওতে যেমন দেখা যাচ্ছে ‘বিপর্যয়’

পাকিস্তান এবং ভারতের উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে আরব সাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় বিপর্যয়। বৃহস্পতিবার (১৫ জুন) বিকেল বা সন্ধ্যার দিকে পাকিস্তানের উপকূলীয় অঞ্চল এবং ভারতের গুজরাট উপকূলে আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড়টি। ইতোমধ্যেই এর প্রভাব দৃশ্যমান। বিপর্যয় আঘাত হানার দু’দিন আগে থেকেই উত্তাল হয়ে উঠেছে ভারত-পাকিস্তানের উপকূলীয় এলাকা। আর এই পরিস্থিতিতে মহাকাশ থেকে তোলা একটি ছবি সামনে এসেছে। আরব নভোচারীর তোলা ওই ছবিতে ওপর থেকে ধরা পড়েছে ঘূর্ণিঝড় বিপর্যয়ের দৃশ্য। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়েছে, আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বিপর্যয় আছড়ে পড়ার আগ দিয়ে সাগর উত্তাল হয়ে উঠেছে এবং মুম্বাই থেকে কেরালার উপকূল পর্যন্ত সাগরে ঝোড়ো ঢেউ উঠছে। এরই মধ্যে এর মহাকাশ থেকে তোলা একটি ছবি সামনে এসেছে। এই ছবিটি সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নভোচারী সুলতান আল-নেয়াদি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে তুলেছেন। একইসঙ্গে সেখান থেকে মানুষকে নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন তিনি। দ্য হিন্দু বলছে, সংযুক্ত আরব আমিরাতের মহাকাশচারী সুলতান আল-নেয়াদি বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করছেন। বৃহস্পতিবার উপকূলে আঘাত হানতে যাওয়া ঘূর্ণিঝড় বিপর্যয়ের গঠনের শ্বাসরুদ্ধকর ছবি এবং ভিডিও পোস্ট করেছেন তিনি।

টুইটারে ঘূর্ণিঝড়ের ওই ছবি ও ভিডিও পোস্ট করে সুলতান আল-নেয়াদি বলেছেন, ‘আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বা আইএসএস বেশ কিছু প্রাকৃতিক দুর্যোগের ঘটনা সম্পর্কে অনন্য দৃশ্য সরবরাহ করে থাকে। আর এটি আবহাওয়া পর্যবেক্ষণে পৃথিবীতে অবস্থানরত বিশেষজ্ঞদের সহায়তা করতে পারে।’ টুইটারে পোস্ট করা চার মিনিটের ওই ভিডিওতে সুলতান আল-নেয়াদিকে আরব উপদ্বীপে সংযুক্ত আরব আমিরাত এবং ওমানের ওপর দিয়ে যাওয়ার সময় ঘূর্ণিঝড়ের দৃশ্য ধারণ করতে দেখা যায়। ভিডিওটিতে মেঘের বিশাল অংশকে দেখা যাচ্ছে যা কার্যত বজ্রঝড়ের প্রতিনিধিত্ব করছে। তবে আরব এই নভোচারীকে ‘ঘূর্ণিঝড়ের কেন্দ্রে’ ফোকাসের চেষ্টা করতে দেখা যায়।

এছাড়া সুলতান আল-নেয়াদি মহাকাশ স্টেশন থেকে কিছু ছবিও পোস্ট করেছেন। সেসব ছবিতে উপকূলের দিকে এগিয়ে যাওয়ার পাশাপাশি সমুদ্রের ওপর বিশাল ঘূর্ণিঝড়টিকে স্পষ্টভাবে দেখানো হয়েছে। সুলতান আল-নেয়াদি হলেন প্রথম আরব নাগরিক যিনি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে বের হয়ে এক্সপিডিশন ৬৯-এর সময় স্পেসওয়াক করেন এবং গত এপ্রিল মাসে তার স্পেসওয়াক সম্পন্ন করেন। ভারত ও পাকিস্তানের সংবাদমাধ্যম বলছে, অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের গুজরাটের সৌরাষ্ট্র ও কচ্ছ অঞ্চল এবং দক্ষিণ পাকিস্তানের করাচি উপকূলে আঘাত হানতে পারে। এ লক্ষ্যে পাকিস্তানের ও ভারতের গুজরাটের উপকূলীয় এলাকার হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতির অংশ হিসেবে গুজরাটের উপকূলীয় ও নিচু এলাকা থেকে ৭৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া রাজ্যের বিভিন্ন স্থানে অরেঞ্জ এবং ইয়োলো অ্যালার্ট জারি করা হয়েছে। অপরদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে, সিন্ধ প্রদেশের উপকূলীয় এলাকা থেকে ৬৬ হাজার মানুষকে ইতোমধ্যেই নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের গুজরাট রাজ্যের মান্দভি এবং দক্ষিণ পাকিস্তানের করাচি উপকূলে আঘাত হানার সময় বাতাসের গতি ঘণ্টায় ১২৫ থেকে ১৩৫ কিলোমিটার হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। তবে আঘাত হানার সময় ঘূর্ণিঝড় বিপর্যয়ের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন তারা।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন