নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিক্ষুকের মতো হাত পাতার জন্য পাকিস্তানের সৃষ্টি হয়নি : শেহবাজ শরিফ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩ | ১২:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ | ১২:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভিক্ষুকের মতো হাত পাতার জন্য পাকিস্তানের সৃষ্টি হয়নি : শেহবাজ শরিফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেলআউট প্যাকেজ বিলম্বিত করার কোনও অজুহাত নেই। কারণ পাকিস্তান বৈশ্বিক এই ঋণদাতা প্রতিষ্ঠানের সব শর্ত ইতোমধ্যে পূরণ করেছে। শনিবার এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, আমরা আইএমএফের কাছ থেকে একটি ভগ্ন চুক্তি পেয়েছি। তবে নানা ধরনের চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও পাকিস্তান শিগগিরই সংকট উতড়ে যাবে বলে প্রত্যাশা করেছেন তিনি।

শেহবাজ শরিফ বলেন, ঋণ নিয়ে এগিয়ে যাওয়া কিংবা ভিখারির মতো কাজ করার জন্য পাকিস্তানের সৃষ্টি হয়নি। কারণ পাকিস্তানের পূর্বপুরুষরা এবং বিভিন্ন প্রজন্ম মাতৃভূমির জন্য আত্মত্যাগ করেছেন। পাকিস্তানের এই প্রধানমন্ত্রী ঋণ চুক্তির জন্য বৈশ্বিক ঋণদাতা আইএমএফের বেঁধে দেওয়া শর্তের কথা উল্লেখ করে বলেন, সরকার তাদের সব শর্ত পূরণে সর্বাত্মক চেষ্টা করেছে। নজিরবিহীন অর্থনৈতিক সংকট মোকাবিলায় আইএমএফ ছাড়াও চীনসহ বন্ধুত্বপূর্ণ অন্যান্য দেশের কাছে দ্বিপাক্ষিক আর্থিক সহায়তা চেয়েছে পাকিস্তান। পাকিস্তানের প্রতি ঋণ সহায়তার হাত বাড়িয়ে দেওয়ায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শেহবাজ শরিফ।

সংযুক্ত আরব আমিরাত ইতোমধ্যে পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। এই ঋণের বিষয়ে প্রচেষ্টা চালানোর জন্য পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো, অর্থমন্ত্রী ইসহাক দার এবং সেনাবাহিনীর প্রধান অসীম মুনিরের প্রশংসা করেছেন পাক প্রধানমন্ত্রী। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় ২০১৮ সালে পাকিস্তানের নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছিল বলে অভিযোগ করেছেন শেহবাজ শরিফ। দেশটির সাবেক ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ব্যাপারে তিনি বলেন, এই দলটি ক্ষমতায় থাকাকালীন দেশের উন্নয়ন প্রকল্পগুলো বন্ধ ছিল। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন