নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যালন ডি’অরের দৌঁড়ে অষ্টমবারের মতো মেসি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
ব্যালন ডি’অরের দৌঁড়ে অষ্টমবারের মতো মেসি

ব্যালন ডি’অরের দৌঁড়ে আবারও মেসি। ছবি : সংগৃহীত

লিওনেল মেসিকে বিশ্ব ফুটবলের জন্য সম্পদ আখ্যায়িত করে একবার কিংবদন্তী ডাচ ফুটবলার ইয়োহান ক্রুইফ বলেছিলেন, ‘মেসি পাঁচটা, ছয়টা এমনকি সাতটা পর্যন্ত ব্যালন ডি’অর জিততে পারে।’

তার সেই কথাকে মেসি প্রমাণ তো করেছেনই, তার সঙ্গে সঙ্গে সেই ভবিষ্যদ্বাণীকেও যেন ছাড়িয়ে যাওয়ার মিশনে রয়েছেন। ক্যারিারে অষ্টমবারের মতো ব্যালন জেতার দৌঁড়ে রয়েছেন তিনি। সম্প্রতি ৩০ জনের একটি সংক্ষিপ্ত তালিকায় তার নাম এসেছে। পাশাপাশি রয়েছেন সিটির হয়ে ট্রেবল জয়ী আর্লিং হালান্ড এবং বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পেও। বুধবার (৬ সেপ্টেম্বর) রাতে প্রকাশ হওয়া ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় তারা তিনজনই ঠাঁই করে নিয়েছেন। খবর স্পোর্টস ব্রিফ, স্পোর্টস কিডা ও ইউরো স্পোর্টের।

তবে এই তালিকায় ঠাঁই পাননি দুই তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র। গতবারের শীর্ষ দুইয়ে থাকা সাদিও মানেও প্রাথমিক তালিকায় নেই এবার। তিনজনেই এখন সৌদি লিগে যোগ দিয়েছেন। প্রদীপ্ত শিখার আলো থেকে তাই অনেকটাই দূরে রয়েছেন তারা।

এর আগে ২০০৪ সাল থেকে প্রতি বছর ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় ছিলেন রোনালদো। পাঁচবার পুরস্কার জয়ী এই পর্তুগিজ তারকা এবার তালিকা থেকে বাদ পড়েছেন। ইউরোপ ছেড়ে এখন সৌদি ক্লাব আল নাসরে খেলছেন তিনি।

ব্যালন ডি’ অরের জন্য প্রাথমিকভাবে মনোনীত ৩০ জনের তালিকা

ভিক্টর ওসিমেন, কিলিয়ান এমবাপ্পে, লুকা মড্রিচ, হ্যারি কেইন, রবার্ট লেভানডস্কি, আন্তোনিও গ্রিজমান, লাউতারো মার্তিনেজ, লিওনেল মেসি, রদ্রি, মার্টিন ওডেগার্ড, আর্লিং হালান্ড, ইকাই গুনদোয়ান, হুলিয়ান আলভারেজ, ইয়াসিন বোনো, ভিনিসিয়ুস জুনিয়র, করিম বেনজেমা, মোহামেদ সালাহ, জামাল মুসিয়ালা, জাস্কো গার্ভাদিওল, আন্দ্রে ওনানা, কোলো মুয়ানি, জুড বেলিংহ্যাম, ডি ব্রুইনা, বার্নার্দো সিলভা, বুকায়ো সাকা, এমি মার্টিনেজ, নিকোলাস বারেল্লা, রুবেন দিয়াজ, কাভিচা কাভারাৎসখেলিয়া, কিম মিন-জে।

শেয়ার করুন