নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃটিশ পার্লামেন্টে বক্তব্য দিলেন জেলেনস্কি, চাইলেন যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
বৃটিশ পার্লামেন্টে বক্তব্য দিলেন জেলেনস্কি, চাইলেন যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্রের পর এবার বৃটিশ আইনপ্রণেতাদের সামনে বক্তব্য রাখলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার সামরিক অভিযান মোকাবেলায় বৃটেন যেভাবে ইউক্রেনের পাশে ছিল তার জন্য দেশটির আইনপ্রণেতাদের ধন্যবাদ দিয়েছেন জেলেনস্কি। যদিও তার বক্তব্যের আসল বিষয়বস্তু ছিল ইউক্রেনের জন্য আরও সামরিক সহায়তা চাওয়া।

পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি যুদ্ধবিমানকে ‘মুক্তির ডানা’ হিসেবে তুলে ধরেছেন। শিগগিরই ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন জেলেনস্কি। এদিকে বিবিসি জানিয়েছে যে, প্রধানমন্ত্রী ঋষি সুনাকও তার প্রতিরক্ষামন্ত্রীর কাছে জানতে চেয়েছেন ইউক্রেনকে দেয়া যেতে এমন কোনো যুদ্ধবিমান আছে কিনা। যদিও যুদ্ধবিমান দেয়া হবে একটি দীর্ঘমেয়াদি বিষয়।

জেলেনস্কি এমন সময় বৃটেন গেলেন যখন রাশিয়া ক্রমশ অগ্রসর হচ্ছে। প্রতিদিনই বিভিন্ন ফ্রন্টে ইউক্রেনের জায়গা হারানোর খবর পাওয়া যাচ্ছে। এমন সময় তিনি পশ্চিমাদের কাছ থেকে নতুন অস্ত্র চেয়ে আবেদন জোরদার করেছেন।বৃটিশ আইনপ্রণেতাদের সামনে দেয়া ভাষণে ইউক্রেনের জন্য যুদ্ধবিমানও চান জেলেনস্কি। তিনি বলেন, এই যুদ্ধবিমান পেলে রাশিয়ার অগ্রগতি তারা রোধ করতে পারবে।

ইউক্রেনের প্রেসিডেন্টের এই সব বক্তব্য শুনতে বুধবার ৯০০ বছরের পুরোনো বৃটেনের ওয়েস্টমিনস্টার হল কানায় কানায় পরিপূর্ণ ছিল। জেলেনস্কি বলেন, রাশিয়া এই যুদ্ধে হেরে যাবে। তিনি রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করার জন্যও বৃটিশ সরকারকে অনুরোধ করেন।

পার্লামেন্টে ভাষণ দেয়ার আগে ডাউনিং স্ট্রিটে ঋষি সুনাকের সঙ্গে বৈঠক এবং রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বুধবারেই তিনি প্যারিসের এলিজি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে বৈঠক করতে পারেন। সূত্র : মানবজমিন

শেয়ার করুন