নিউইয়র্ক     শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বেশিসংখ্যক ধনীর বসবাস নিউ ইয়র্ক শহরে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৩ | ০৬:০০ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ | ১০:১৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বের সবচেয়ে বেশিসংখ্যক ধনীর বসবাস নিউ ইয়র্ক শহরে

বিশ্বের ধনী শহরের তালিকায় আবারও শীর্ষস্থানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাম উঠে এসেছে। ২০২৩ সালে শহরটিতে সবচেয়ে বেশিসংখ্যক কোটিপতি (কমপক্ষে ১ মিলিয়ন বা ১০ লাখ ডলার বিনিয়োগযোগ্য সম্পদের মালিক) বসবাস করছেন। বিশ্বের মানুষের ব্যক্তিগত সম্পদের পরিমাণ নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

‘বিশ্বের শীর্ষ ধনীদের শহর ২০২৩’ শীর্ষক ওই প্রতিবেদনে দেখা গেছে, নিউইয়র্ক শহরে ৩ লাখ ৪০ হাজার বাসিন্দা মিলিয়নিয়ার। শীর্ষ ধনীদের শহরের তালিকায় নিউইয়র্কের পরেই আছে টোকিও এবং স্যান ফ্রান্সিসকো বে এরিয়া।

টোকিওর ২ লাখ ৯০ হাজার ৩০০ বাসিন্দা এবং সান ফ্রান্সিসকো বে এরিয়ার ২ লাখ ৮৫ হাজার মানুষ কোটিপতি।

বিশ্বজুড়ে ৯টি অঞ্চলের (আফ্রিকা, অস্ট্রাল–এশিয়া, সিআইএস, পূর্ব এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ–পূর্ব এশিয়া) ৯৭ শহরের তথ্যের ভিত্তিতে তালিকাটি তৈরি করা হয়েছে। বিশ্বের শীর্ষ সম্পদশালীদের এলাকাগুলোকে এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

তালিকায় নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের চারটি শহরের নাম রয়েছে। এগুলো হলো নিউইয়র্ক, দ্য বে এরিয়া, লস অ্যাঞ্জেলেস ও শিকাগো। তালিকায় চীনেরও দুটি শহর আছে। এগুলো হলো বেইজিং ও সাংহাই।

চলতি বছর ধনীদের বসবাসের শহরের তালিকায় লন্ডনের অবস্থান চতুর্থ স্থানে নেমে এসেছে। শহরটিতে ২ লাখ ৫৮ হাজার বাসিন্দা আছেন, যাঁদের বিনিয়োগযোগ্য সম্পদের পরিমাণ ১০ লাখ ডলার বা তার বেশি। ২০০০ সালে বিশ্বের ধনীদের বসবাসের শহরের তালিকায় শীর্ষস্থানে ছিল লন্ডন।

২০২৩ সালের তালিকায় পঞ্চম অবস্থানে আছে সিঙ্গাপুর সিটি। শহরটির ২ লাখ ৪০ হাজার ১০০ বাসিন্দার প্রত্যেকে অন্তত ১০ লাখ ডলার সম্পদের মালিক।

নিউইয়র্ক সিটি শহরকে দ্য বিগ অ্যাপল নামে ডাকা হয়। শহরটিতে ৩ লাখ ৪০ হাজার কোটিপতির পাশাপাশি ৭২৪ জন বাসিন্দা আছেন, যাঁদের সম্পদের পরিমাণ ১০০ মিলিয়ন বা ১০ কোটি ডলার বা তার বেশি। আর ৫৮ জন বাসিন্দার সম্পদের পরিমাণ ১ বিলিয়ন বা শত কোটি ডলারের বেশি।

শেয়ার করুন