নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট চালু চীনে, ‘সেকেন্ডে ১৫০ সিনেমা নামানো সম্ভব’

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩ | ০১:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ | ০১:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট চালু চীনে, ‘সেকেন্ডে ১৫০ সিনেমা নামানো সম্ভব’

হুয়াওয়ে টেকনোলজিস-এর ভাইস প্রেসিডেন্ট ওয়াং লি-এর বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, এ ইন্টারনেট কানেকশন ব্যবহার করে এক সেকেন্ডে ১৫০টি হাই-ডেফিনিশন সিনেমার সমান ডেটা স্থানান্তর করা যাবে।

বিশ্বের ‘সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেটের’ সূচনা করেছে চীন। অবিশ্বাস্য দ্রুতির এ ইন্টারনেটের মাধ্যমে প্রতি সেকেন্ডে ১.২ টেরাবিট ডেটা স্থানান্তর করা যায়।

এক প্রতিবেদনে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, বর্তমানে থাকা বেশিরভাগ প্রধান ইন্টারনেট রুটের চেয়ে এ দ্রুতি ১০ গুণেরও বেশি। চীনের সিঙ্গুয়া বিশ্ববিদ্যালয়, চায়না মোবাইল, হুয়াওয়ে টেকনোলজিস, ও সার্নেট করপোরেশনের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এ ইন্টারনেট।

৩০০০ কিলোমিটার দৈর্ঘ্যের অপটিক্যাল ফাইবার অবকাঠােমোর তৈরি এ নেটওয়ার্কের সঙ্গে যুক্ত রয়েছে বেইজিং, উহান ও গুয়াংজোর মতো শহর।

গত জুলাই থেকেই কাজ শুরু হয়েছিল নেটওয়ার্কটির। তবে সোমাবর আনুষ্ঠানিকভাবে এটি চালু করা হয়েছে। এখন পর্যন্ত এটি নির্ভরশীল ও ধারাবাহিকভাবে কাজ করছে বলে প্রতিবেদনে জানানো হয়।

হুয়াওয়ে টেকনোলজিস-এর ভাইস প্রেসিডেন্ট ওয়াং লি-এর বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট আরও জানায়, এ ইন্টারনেট কানেকশন ব্যবহার করে এক সেকেন্ডে ১৫০টি হাই-ডেফিনিশন সিনেমার সমান ডেটা স্থানান্তর করা যাবে।

বিশ্বের ইন্টারনেট ব্যবস্থার সবচেয়ে বড় নেটওয়ার্কগুলো দিয়ে সাধারণত সেকেন্ডে ১০০ গিগাবাইট ডেটা স্থানান্তর করা যায়। সম্প্রতি যুক্তরাষ্ট্র এর পঞ্চম প্রজন্মের ইন্টারনেট২ চালু করেছে যার গতি সেকেন্ডে ৪০০ গিগাবাইট।-হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন