নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৩ | ০২:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জুন ২০২৩ | ০২:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে সিঙ্গাপুর

বিলাসবহুল জীবনযাপনকারীদের জন্য হংকং, লন্ডন ও নিউ ইয়র্ককে টপকে সিঙ্গাপুর প্রথম বার সবচেয়ে ব্যয়বহুল শহরে পরিণত হয়েছে। গতকাল মঙ্গলবার সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান জুলিয়াস বায়েরের বৈশ্বিক সম্পদ ও জীবনধারাসংক্রান্ত এক প্রতিবেদনে প্রকাশিত তালিকায় নগররাষ্ট্রটিকে শীর্ষে দেখা গেছে।

ধনীদের খরচের ধরন প্রতিফলিত হয় এমন ১২টি ভোগ্যপণ্য ও আটটি পরিষেবার মধ্যে গাড়ি ও জরুরি স্বাস্থ্যবিমার ক্ষেত্রে সিঙ্গাপুরে বৈশ্বিক গড়ের চেয়ে যথাক্রমে ১৩৩ ও ১০৯ শতাংশ বেশি ব্যয় করতে হয় বলে বলা হয়েছে ঐ প্রতিবেদনে। রাজনৈতিকভাবে স্থিতিশীল ও করবান্ধব হিসেবে পরিচিত সিঙ্গাপুর কোভিড মহামারিসংক্রান্ত বিধিনিষেধের বেশির ভাগ তুলে নেওয়া প্রথম এশীয় দেশগুলোর একটি; ঐ পদক্ষেপের পর নগররাষ্ট্রটি তাদের ভূখণ্ডে কাঁড়ি কাঁড়ি অর্থ ঢোকা দেখতে শুরু করে। শহরটিতে আবাসনের চাহিদা প্রকট, শিক্ষাপ্রতিষ্ঠানের মান অনেক ওপরে; সেখানকার সব বাসিন্দার জীবনযাপনের সাধারণ ব্যয়ও অনেক বেশি—বলা হয়েছে জুলিয়াস বায়েরের প্রতিবেদনে।

ধনীদের জন্য ব্যয়বহুল তালিকায় গত বছর সবার ওপরে থাকা সাংহাই এবার দ্বিতীয় স্থানে নেমে গেছে। অন্যান্য শহরের তুলনায় বেশি সময় কোভিড নিষেধাজ্ঞা বহাল রাখাও এক্ষেত্রে প্রভাবক হতে পারে বলে প্রতিবেদনে ধারণা দেওয়া হয়েছে। হংকং এই তালিকায় তৃতীয় স্থান পেয়েছে। গত বছর দ্বিতীয় স্থানে থাকা লন্ডন চলে গেছে চতুর্থ স্থানে, প্রথম বারের মতো শীর্ষ দশে জায়গা করে নিয়েছে দুবাই। ২৫টি শহরকে নিয়ে হওয়া এই তালিকায় সবার নিচে স্থান পেয়েছে জোহানেসবার্গ।

শেয়ার করুন