নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্রোহের মুখোমুখি ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২ | ১১:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ অক্টোবর ২০২২ | ১১:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিদ্রোহের মুখোমুখি ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

প্রধানমন্ত্রিত্ব টিকিয়ে রাখার লড়াই করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। কনজারভেটিভ পার্টির এমপিরা তাঁকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। এমনকি নিজ দলের এমপিরাও তাঁর পদত্যাগের বিষয়ে সরব হয়েছেন। মাত্র দেড় মাস আগে দায়িত্বগ্রহণ করা লিজ ট্রাসের গদিচ্যুত হওয়া এখন সময়ের ব্যাপারমাত্র।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, পরিস্থিতি মোকাবিলা করতে ইতিমধ্যে তিনি তাঁর ঘনিষ্ঠ মিত্র ও অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারতেংকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন। আর নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন জেরেমি হান্টকে। আজ সোমবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদের মন্ত্রী এবং বিদ্রোহী টোরি এমপিদের সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রী একাধিক বৈঠক করবেন বলেও গার্ডিয়ান জানিয়েছে।

প্রধানমন্ত্রী হওয়ার আগে নির্বাচনী প্রচারণার সময় লিজ ট্রাস কর ছাড়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। মূলত ওই প্রতিশ্রুতির কাঁধে ভর করেই তিনি প্রধানমন্ত্রী হোন। কিন্তু প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণের পরই সেই প্রতিশ্রুতি থেকে সরে এসেছেন তিনি। তারপরই লিজ ট্রাসের বিরুদ্ধে সরব হয়েছেন এমপিরা।

প্রায় তিন সপ্তাহ আগে পার্লামেন্টে সংক্ষিপ্ত বাজেট ঘোষণা করেন কাওয়াসি কোয়ারতেং। ওই বাজেটে কর ছাড়ের আধিক্য থাকায় সমালোচনার ঝড় ওঠে। পুঁজিবাজারে শুরু হয় অস্থিরতা। এর পরিপ্রেক্ষিতে কাওয়াসি কোয়ারতেংকে সরিয়ে দিয়ে জেরেমি হান্টকে অর্থমন্ত্রী করেন লিজ ট্রাস।

কিন্তু তাতেও সংকটের মেঘে সরছে না ট্রাসের কপাল থেকে। কনজারভেটিভ পার্টির এমপিরা মনে করছেন, দেশের অর্থনৈতিক অবস্থা টালমাটাল। ট্রাসের ভেতর দেশের পরিস্থিতি পাল্টানোর কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সুতরাং তাঁকে পদত্যাগে বাধ্য করাই ভালো বিকল্প। অনেক এমপি আগাম নির্বাচনের দাবিও তুলেছেন।

শেয়ার করুন