নিউইয়র্ক     শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাটার চিকেন টিক্কা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৩ | ০১:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ | ০১:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাটার চিকেন টিক্কা

উপকরণ: মুরগির বুকের মাংস ৫০০ গ্রাম, মরিচগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাজুবাদামবাটা ২ টেবিল চামচ, পানি ঝরানো দই সিকি কাপ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, টালা বেসন ১ টেবিল চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, শর্ষের তেল ১ টেবিল চামচ, মাখন ৩ টেবিল চামচ, শাশলিক কাঠি ১৫-২০টি ও কাঠকয়লা ১ টুকরা।

প্রণালি: মুরগির মাংস কিউব করে কেটে মাখন বাদে বাকি সব মসলা দিয়ে ভালো করে মেখে নিন। চুলায় কাঠকয়লা পুড়িয়ে ভালোমতো লাল করে নিন। এক টুকরা অ্যালুমিনিয়াম ফয়েল বা বাটির মধ্যে কয়েক টুকরা জ্বলন্ত লাল কয়লা রেখে সেটা মেখে রাখা মাংসের পাত্রের মধ্যে বসিয়ে দিন। এবার সেই কয়লায় একটু ঘি দেন। ধোঁয়া ওঠামাত্র মাংস ঢাকনা দিয়ে ঢেকে আধা ঘণ্টা রেখে দিতে হবে। এতে করে মাংসের মধ্যে কয়লার ঘ্রাণও ঢুকবে। আর মাংসও ভালোভাবে ম্যারিনেট হয়ে যাবে।

শাশলিক স্টিক আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। মাংস ম্যারিনেট করা হয়ে গেলে কাঠিতে গেঁথে নিন। চুলায় তাওয়া গরম করে তাতে মাখন দিন। তাতে কাঠিতে গাঁথা মাংস এপিঠ–ওপিঠ করে ভালোভাবে সেঁকে ওপরে আবার মাখন ব্রাশ করে দিন। লাচ্ছা পরোটা বা নানের সঙ্গে সালাদসহ পরিবেশন করুন। বাসায় ইলেকট্রিক ওভেন থাকলে চুলার বদলে গ্রিল করতে পারেন।ফারাহ্ সুবর্ণা

সুইটি/পরিচয়

শেয়ার করুন