নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিমের বিচি দিয়ে চিংড়ি মাছ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪ | ০৪:১৬ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ | ০৪:১৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
শিমের বিচি দিয়ে চিংড়ি মাছ

অনেকেই সবজি হিসেবে শিম পছন্দ করে থাকে। বিশেষ করে পছন্দের তালিকায় শিমের বিচি অন্যতম। এতে রয়েছে উচ্চমানের ফাইবার প্রোটিন, যা শরীরের জন্য খুবই প্রয়োজন। এতে কোনো কোলেস্টেরল নেই। শিমের বিচিতে প্রচুর পরিমাণে খাদ্য আঁশ রয়েছে, যা হজমে সাহায্য করে।

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, তেল পরিমাণ মতো, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ ফালি ৪-৫টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, পানি পরিমাণ মতো, শিমের বিচি পরিমাণ মতো, টমেটো পরিমাণ মতো, ধনেপাতা কুচি পরিমাণ মতো

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি ফ্রাইপ্যানে তেল দিন। এরপর পেঁয়াজ কুচি, কাঁচামরিচ ফালি, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, ধনেগুঁড়া, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ও পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে।

কষানো হলে চিংড়ি মাছ ও পানি দিয়ে আবারো ভালোভাবে কষিয়ে নিতে হবে। কষানো হলে শিমের বিচি, পানি ও টমেটো দিয়ে রান্না করুন। সবশেষে ধনেপাতা কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার শিমের বিচি দিয়ে চিংড়ি মাছ।

শেয়ার করুন