নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেটে বাড়তে পারে করমুক্ত আয়সীমা

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২৩ | ১২:০১ পূর্বাহ্ণ | আপডেট: ২০ মে ২০২৩ | ১২:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাজেটে বাড়তে পারে করমুক্ত আয়সীমা

টাকা। ছবি : প্রতীকী

আসছে বাজেটে করমুক্ত আয়ের সীমা কিছুটা বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তবে তা কতটুকু বাড়বে সে বিষয়ে সুনির্দিষ্টভাবে তিনি কিছু বলেননি। জীবন-যাত্রার ব্যয় ব্যাপক বৃদ্ধির কারণে স্বল্প ও মধ্যম আয়ের করদাতারা হিমশিম খাচ্ছেন। এমন পরিস্থিতিতে বিভিন্ন ব্যবসায়ী সংগঠন এবং অর্থনীতিবিদরা আসন্ন বাজেটে করমুক্ত আয়সীমা বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

বর্তমানে দেশে তিন লাখ টাকা পর্যন্ত আয়ের জন্য কোনো কর দিতে হয় না। অনেকে দাবি, এটা পাঁচ লাখ টাকা পর্যন্ত করা হোক। গত বৃহস্পতিবার (১৮ মে) বিবিসি প্রবাহ অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান স্বীকার করেন যে, বর্তমান পরিস্থিতিতে করমুক্ত আয়সীমা বাড়ানো দরকার। তবে সেটি কত হওয়া উচিত সে বিষয়ে তিনি কিছু বলেননি।

তিনি বলেন, মূল্যস্ফীতির কারণে একটা গ্যাপ তৈরি হয়েছে। এটার ক্ষতিপূরণের জন্য হলেও তিন লাখ টাকার পরিমাণকে যদি বাড়িয়ে দেয়া হয়, মানুষ একটা স্পেস পাবে। তার আয়ে একটু সাশ্রয় হবে। আমি যতদূর জানি, এ বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে। করমুক্ত আয়সীমা কতটুকু বাড়ানো হবে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী বলেন, আমি আশা করতি পারি, আপনি আশা করতে পারেন, এটাকে যুক্তিসঙ্গত পর্যায়ে নিয়ে যাওয়া হবে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন