নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৬০ ইউক্রেনীয় সেনা নিহত

বাখমুতের নতুন তিনটি এলাকা মুক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩ | ১২:১০ পূর্বাহ্ণ | আপডেট: ২০ এপ্রিল ২০২৩ | ১২:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাখমুতের নতুন তিনটি এলাকা মুক্ত

খেরসনে আসতে গেলে বিপর্যয়ের মুখে পড়বে ইউক্রেনী সেনা : গভর্নর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ মঙ্গলবার জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় গত দিনে ডোনেৎস্কের দিকে পরিচালিত রাশিয়ান হামলাকারী দলগুলি আর্টিওমভস্কের (ইউক্রেনীয় নাম বাখমুত) তিনটি এলাকা মুক্ত করেছে। এছাড়া, বিভিন্ন স্থানে সংঘর্ষে ৪৬০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

‘ডোনেৎস্কের দিকে, আক্রমণকারী দলগুলি সক্রিয় অভিযানের ফলে আর্টিওমভস্ক শহরের উত্তর, মধ্য এবং দক্ষিণ অংশে তিনটি এলাকা দখল করেছে। রাশিয়ার বিমানবাহী আক্রমণকারী দলকে সমর্থন দেয়ার জন্য ছয়টি যুদ্ধবিমান ব্যবহার করেছে এবং রুশ আর্টিলারি ইউনিটগুলো ৬৩টি গুলি চালিয়েছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের সেনা ইউনিটগুলিতে আঘাত হানে এবং গত দিনে শত্রæর দুটি পাল্টা আক্রমণকারী দলকে নিষ্ক্রিয় করেছে। গত ২৪ ঘণ্টায় ওই এলাকায় শত্রæর ক্ষয়ক্ষতি হয়েছে মোট ৩৫ জন ইউক্রেনীয় কর্মী, একটি ট্যাঙ্ক, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর গাড়ি, দুটি মার্কিন তৈরি এম১০৯ প্যালাডিন মোটরচালিত হাউইৎজার এবং একটি ডি-২০ হাউইৎজার। পাশাপাশি, রাশিয়ান বাহিনী ক্রাসনি লিমান এলাকায় ৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্ম‚ল করেছে, কোনাশেনকভ বলেছেন।

রাশিয়ান বাহিনী ডোনেৎস্কে ইউক্রেনের অগ্রিম ইউনিটের ২৯০ জনেরও বেশি সেনা, একটি ইউক্রেনীয় পদাতিক যোদ্ধা যান, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, আটটি মোটর গাড়ি, একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম এবং একটি মার্কিন তৈরি এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে। পাশাপাশি দক্ষিণ ডোনেৎস্ক, জাপোরোজিয়ে এলাকায় প্রায় ৩০ জন ইউক্রেনীয় সেনা, তিনটি পদাতিক যুদ্ধের যান, দুটি পিকআপ ট্রাক এবং একটি ডি-২০ হাউইটজার ধ্বংস করা হয়েছে,’ জেনারেল উল্লেখ করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় ২৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম, তিনটি মোটর গাড়ি, দুটি ডি-৩০ হাউইৎজার ধ্বংস করেছে। এছাড়া, জাপোরোজিয়ে এলাকায় ইউক্রেনের দুটি গোলাবারুদ ডিপো এবং নিকোলায়েভ অঞ্চলে ইউক্রেনের দুটি জ্বালানি ডিপো ধ্বংস করা হয়েছে, মুখপাত্র বলেছেন।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ান সশস্ত্র বাহিনী ৪০৭টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২২৮টি হেলিকপ্টার, ৩,৭৭০টি মনুষ্যবিহীন আকাশযান, ৪১৫টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৮,৭১১টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৮৭টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৬১৪টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৯,৫৮২টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।
এদিকে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) নেতার উপদেষ্টা ইয়ান গ্যাগিন মঙ্গলবার বলেছেন, রাশিয়ান বাহিনী আর্টিওমভস্ক (ইউক্রেনে বাখমুত নামে পরিচিত) শহরের প্রায় ৯০ শতাংশ নিয়ন্ত্রণে নিয়েছে। ‘ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানি আর্টিওমভস্কের প্রায় ৯০ শতাংশ নিয়ন্ত্রণ করে এবং এর অগ্রগতি অনিবার্য,’ তিনি বলেছিলেন। ওয়াগনার পিএমসি প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন ১১ এপ্রিল বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী সমস্ত প্রশাসনিক ভবন সহ আর্টিওমভস্কের ৮০ শতাংশেরও বেশি নিয়ন্ত্রণ করছে।

গ্যাগিন উল্লেখ করেছেন যে, ইউক্রেনীয় সৈন্যরা আর্টিওমভস্কের পশ্চিম উপকণ্ঠ ছেড়ে যাওয়ার আগে ফাঁদ পাতছে এবং প্রধান অবকাঠামো সুবিধাগুলো উড়িয়ে দিচ্ছে। ‘ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী সব ধ্বংস করে দিয়ে যাওয়ার কৌশল ব্যবহার করছে। ভলনোভাখা এবং মারিউপোলে তারা এটাই করেছে, এবং এখন, তারা শহরের পশ্চিম প্রান্ত থেকে পিছু হটার আগে আর্টিওমভস্কের প্রধান অবকাঠামো সুবিধাগুলো উড়িয়ে দিচ্ছে এবং ফাঁদ পাতছে। স্থানীয় কমিউনিটি সেন্টার ছিল এমন একটি ভবন যা তারা সম্প্রতি উড়িয়ে দিয়েছে,’ গ্যাগিন উল্লেখ করেছেন।
এর আগে, তিনি বলেছিলেন যে, ইউক্রেন আর্টিওমভস্কে নতুন সৈন্য মোতায়েন করছে কিন্তু তাদের বেশিরভাগই শহরের দিকে যাওয়ার সময় নিহত হচ্ছে। উল্লেখ্য, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর কিয়েভ-নিয়ন্ত্রিত অংশে অবস্থিত আর্টিওমভস্ক ইউক্রেনীয় সামরিক সরবরাহের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পরিবহন কেন্দ্র। সেখানে দুই পক্ষের তুমুল যুদ্ধ চলছে।

খেরসনে আসতে গেলে বিপর্যয়ের মুখে পড়বে ইউক্রেনী সেনা : ইউক্রেনীয় বাহিনী যদি খেরসন অঞ্চলে স্তরযুক্ত প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করার চেষ্টা করে তবে বড় বিপর্যয়ের ঝুঁকি রয়েছে, ওই অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর ভ্লাদিমির সালদো মঙ্গলবার বলেছেন। ‘প্রতিরক্ষা ব্যবস্থা খুব শক্তিশালী, বেশ কয়েকটি স্তরে সাজানো, তাই, কেউ যদি অতিক্রম করার চেষ্টা করে তবে তাদের জন্য সেটি একটি বিপর্যয় হবে এবং আরও ইউক্রেনীয় সৈন্য মারা যাবে। তাদের কেবল হত্যার জন্য নিক্ষেপ করা হবে,’ তিনি রসিয়া-২৪ টেলিভিশন চ্যানেলে দেয়া একটি সাক্ষাতকারে বলেছিলেন। তিনি এর আগে বলেছিলেন যে, শক্তিশালী দুর্গ কাঠামোর কারণে পাল্টা আক্রমণের জন্য ইউক্রেনের সৈন্যরা ক্রিমিয়ায় পৌঁছাতে সক্ষম হবে না। ক্রিমিয়ার প্রধান, সের্গেই আকসিওনভ এর আগে বলেছিলেন যে, উপদ্বীপে শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। সূত্র : তাস, রয়টার্স।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন